ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হবিগঞ্জের সর্বত্র দীপাবলি উৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
হবিগঞ্জের সর্বত্র দীপাবলি উৎসব হবিগঞ্জে দীপাবলি। ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: হবিগঞ্জের সর্বত্র সনাতন ধর্মাবলম্বীরা কালীপূজা উপলক্ষে আলো জেলে দীপাবলির উৎসব পালন করেছে। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সন্ধ্যার পর শহরের বিভিন্ন বাসা, পূজামণ্ডপ ও পুকুর সন্ধ্যার পরপরই মোমের আলোয় আলোকিত হয়ে ওঠে। এছাড়া আতশবাজি এবং বাজি পুড়িয়ে আনন্দ উৎসব পালন করে এ ধর্মের অনুসারীরা।

হবিগঞ্জ পৌর আওয়ামী লীগ সভাপতি এডভোকেট নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটু বাংলানিউজকে জানান, সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবের পর দ্বীপাবলী উৎসবই দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। এই উৎসব উপলক্ষে হবিগঞ্জ পৌর এলাকাসহ সারা হবিগঞ্জ জেলায় সনাতন ধর্মাবলম্বীরা আলোর উৎসব পালন করে সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করেন, জগতের সকল অন্ধকার দূর হয়ে আলোকের আলোক শিখায় উদ্ভাসিত হোক সকলের জীবন।



হবিগঞ্জ ডিজিটাল সাইনের ব্যবসায়ী জ্যোতি লাল দাশ বাংলানিউজকে জানান, শহরের মাছুলিয়া আখড়ায় প্রায় ১৫ হাজার মোমবাতি প্রজ্জ্বলের মধ্য দিয়ে পালিত হয় উৎসবটি। সেখানে পরিদর্শনে যান হবিগঞ্জের পুলিশ সুপার বিধান ত্রিপুরাসহ প্রশাসনের কর্মকর্তারা।

শহরের পুরান মুন্সেফি এলাকার বাসিন্দা রাজা স্মরণ ভট্টাচার্য্য বাংলানিউজকে জানান, সারা দিন উপোস থাকার পর সন্ধ্যা থেকে ওই এলাকায় শুরু হয় প্রদীপ প্রজ্জ্বলন। পুরান মুন্সেফি পুকুরের চারপাশে প্রায় ২০ হাজার মোমবাতি জ্বালানো হয়। রাত ১০টা পর্যন্ত তারা অনাড়ম্বরভাবে পালন করেন এ উৎসবটি।

হবিগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ ইয়াসিনুল হক বাংলানিউজকে বলেন, দ্বীপাবলী উৎসবকে কেন্দ্র করে হবিগঞ্জে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শহরের বিভিন্ন স্থানে ৩টি মোবাইল টিম সার্বক্ষণিক দায়িত্বরত ছিল। ফলে সুষ্ঠুভাবে পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের এই উৎসব।

বাংলাদেশ সময়: ০৪৪০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।