ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দীপাবলির আকাশে রঙের ফানুস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
দীপাবলির আকাশে রঙের ফানুস দিপাবলির ফানুষ উড়াচ্ছে ভক্তরা। ছবি: আরিফ জাহান

বগুড়া: বৃহস্পতিবার (১৯ অক্টোবর)। ঘড়ির কাঁটা রাত সাড়ে ৯ টায় স্থির। আকাশটা তখন বেশ অন্ধকারাচ্ছন্ন। তবে বৈদ্যুতিক আলোয় আলোকিত চারপাশ। সময়ের সঙ্গে তাল মিলিয়ে দীপাবলির আকাশে রঙের ফানুস উৎসব। ফানুসে মাতলো বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের (শজিমেক) শিক্ষার্থীরা।

শজিমেকের শিক্ষার্থীদের উদ্যোগে এ উৎসবের আয়োজন করা হয়। ঢাকা-বগুড়া মহাসড়কের পশ্চিমপাশ ঘেঁষে গড়ে তোলা কলেজ মাঠে রাত ১১টা পর্যন্ত চলে এ উৎসব।

উৎসবে শিক্ষার্থীদের পাশাপাশি সাধারণ মানুষজন অংশ নেন। ভক্তদের সঙ্গে উৎসবে মেতে ওঠেন উপস্থিত নানা শ্রেণি পেশার মানুষ।

সন্ধ্যার আগ থেকেই প্রস্তুতি শুরু করেন শিক্ষার্থীরা। সন্ধ্যা গড়িয়ে রাত নামার অপেক্ষায় থাকেন তারা। রাতে সাড়ে ৯টা থেকে দীপাবলির উৎসবে মেতে ওঠেন সবাই। একের পর এক ফানুস জ্বালিয়ে দেন তারা। পরপর উড়ন্ত প্রদীপে ছেয়ে যায় দীপাবলির আকাশটা।

দীপাবলির আলো।  ছবি: বাংলানিউজপ্রথমে দৃষ্টিনন্দন করে সাজিয়ে রাখা মোমের সূতোয় জ্বালিয়ে দেওয়া হয় আগুন। অন্ধকারাচ্ছন্ন পরিবেশটা মোমের আলোয় মিট মিট আলোয় রূপ নেয়। চারদিক ছড়িয়ে দেয় অপরূপ সৌন্দর্যের ছোঁয়া। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কলেজের শিক্ষার্থীরা সঙ্গীত পরিবেশন করেন।

তার পরের পর্বটা ‍শুরু হয় পটকা বাজি দিয়ে। আতশবাজি ও ঝাড় বাতি ঊর্ধ্ব গগণে গিয়ে শব্ধ করে ফেটে ঘটায় আলোক বিচ্ছুরণ। তালে তালে চলতে থাকে হৈ হল্লা আর আনন্দ উল্লাস। সঙ্গে চলতে থাকে অবিরাম করতালি।  

বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের শিক্ষার্থী অভিজাত, সৃজন, নীলা, সুবর্ণা বাংলানিউজকে বলেন, ‘বাংলাদেশ আমাদের প্রিয় মাতৃভূমি। সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ এটা।  সেই সম্প্রীতি আরো নীবিড় করতে এ আয়োজন।

দীপাবলির আলো।  ছবি: আরিফ জাহান ধর্ম বর্ণ সবাই মিলে আমরা এ উৎসব করেছি। সবাই মিলে তা উপভোগ করেছি। তাই ফানুসের আলোয় দূর হোক সাম্প্রদায়িক অন্ধকার যোগ করেন রুমকী, মেহেদী, অর্পনসহ একাধিক শিক্ষার্থী।

বগুড়া শহরের ছিলিমপুর টাউন ফাঁড়ি পুলিশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক (টিএসআই) আশুতোষ বাংলানিউজকে জানান, শজিমেকের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ মিলেমিশে ফানুস উৎসব উপভোগ করেছেন।

শান্তিপূর্ণভাবে অনুষ্ঠান করতে পুলিশের পক্ষ থেকে যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল। অত্যন্ত সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে দীপাবলির ফানুস উৎসব শেষ হয়, ‍যোগ করেন টিএসআই আশুতোষ।

বাংলাদেশ সময়: ০৪২৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
এমবিএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।