ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক সিম্পোজিয়ামে বিজিবি মহাপরিচালক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
আন্তর্জাতিক সিম্পোজিয়ামে বিজিবি মহাপরিচালক বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন

ঢাকা: সৌদি আরবের ইন্টেরিয়র মন্ত্রণালয়ের আমন্ত্রণে সীমান্ত নিরাপত্তা বিষয়ক প্রথম আন্তর্জাতিক সিম্পোজিয়ামে অংশ নিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন। 

সৌদি ইন্টেরিয়রমন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সৌদ বিন নেইফ বিন আব্দুল আব্দুল আজিজ আল-সৌদের তত্ত্বাবধানে এবং সৌদি বর্ডার গার্ডের আয়োজনে রোববার (১৫ অক্টোবর) জেদ্দায় এ আন্তর্জাতিক সিম্পোজিয়াম শুরু হয়।

বিশ্বের ১৭টি দেশের স্থল ও সমুদ্র সীমান্ত নিরাপত্তা বিষয়ে অভিজ্ঞ ও শীর্ষস্থানীয় ৪৫ জন বক্তা সিম্পোজিয়ামে তাদের বক্তব্য উপস্থাপন করেন।

পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত এ সিম্পোজিয়ামে পূর্বনির্ধারিত বিশেষ কয়েকটি আলোচ্য বিষয়ের মধ্যে চতুর্থ দিন (১৮ অক্টোবর) বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে বিজিবি মহাপরিচালক তার এ বিষয়ক গবেষণাপত্র উপস্থাপন করেন।

বিজিবি মহাপরিচালক তার বক্তব্যে বাংলাদেশের সীমান্ত ব্যবস্থাপনার অতীত ও বর্তমান, সীমান্ত ব্যবস্থাপনার বিভিন্ন চ্যালেঞ্জ, সীমান্ত ব্যবস্থাপনায় পারস্পরিক সহযোগিতার সুফল এবং বাংলাদেশ সীমান্তের অধিকতর নিরাপত্তায় তার অভিজ্ঞতা ও মতামত তুলে ধরেন।

সিম্পোজিয়ামে বাংলাদেশে সম্প্রতি মিয়ানমারের রোহিঙ্গা অনুপ্রবেশের বিষয়টি তুলে ধরে রোহিঙ্গা সংকটকে ‘মানবিক বিপর্যয়' আখ্যায়িত করে আন্তর্জাতিক সম্প্রদায়কে এ সংকট মোকাবেলায় কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান বিজিবি মহাপরিচালক।

তিনি বলেন, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন ও নিপীড়নের কারণেই অসহায় রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হচ্ছে। বাংলাদেশ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায় রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বের সামনে উদারতা ও মানবিকতার ঐতিহাসিক দৃষ্টান্ত স্থাপন করায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যম তাকে মাদার অব হিউম্যানিটি হিসেবে ভূষিত করেছে এবং বিশ্ব সম্প্রদায় তার ভূয়সী প্রশংসা করেছে।


সিম্পোজিয়ামে অন্যান্য দেশের বক্তারা, স্থল ও সমুদ্র সীমান্ত এবং বন্দরসমূহের সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক বিভিন্ন ইস্যুতে তাদের বক্তব্য ও মতামত উপস্থাপন করেন।

বিভিন্ন দেশের সীমান্ত নিরাপত্তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের শীর্ষস্থানীয় ব্যক্তিদের অভিজ্ঞতা ও মতবিনিময়ের মাধ্যমে বিশ্বব্যাপী সীমান্ত নিরাপত্তার ক্ষেত্রে আরও কার্যকর ভূমিকা রাখার লক্ষ্যে প্রথমবারের মতো এ সিম্পোজিয়াম আয়োজন করা হয়েছে। ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।