ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকাকে নান্দনিক নগরী করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
ঢাকাকে নান্দনিক নগরী করা হবে সভা মঞ্চে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুসহ অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানী ঢাকাকে একটি নান্দনিক নগরীতে রূপান্তরিত করা হবে এবং এজন্য কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। বিশ্ব মান দিবস উপলক্ষে ‘নান্দনিক নগরায়নে মান’ শীর্ষক এ সভার আয়োজন করে বিএসটিআই।


 
আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক সাইফুল হাসিবের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন, এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন ও বিএসটিআই’র পরিচালক (মান) আ ন ম আসাদুজ্জামান বক্তব্য রাখেন।
 
শিল্পমন্ত্রী বলেন, নগরবাসীর নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে বিচ্ছিন্ন-বিক্ষিপ্তভাবে গড়ে ওঠা প্লাস্টিক, মুদ্রণ, কেমিক্যাল ও হালকা শিল্প কারখানাগুলোকে ঢাকার বাইরে পরিকল্পিত শিল্পনগরীতে স্থানান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে বিসিকের আওতায় খাতভিত্তিক পৃথক শিল্পনগরী গড়ে তোলা হচ্ছে।  

বর্তমান সরকারের আমলেই হাজারীবাগের ট্যানারি শিল্প সাভারের চামড়া শিল্পনগরীতে স্থানান্তর সম্ভব হয়েছে বলে উল্লেখ করেন তিনি।
 
আমির হোসেন আমু বলেন, নান্দনিক নগর নির্মাণের সঙ্গে নির্মাণ সামগ্রীর গুণগতমান জড়িত। নির্মাণ কাজে মানসম্মত সামগ্রীর ব্যবহার নিশ্চিত করা বিএসটিআই’র দায়িত্ব। এর কর্মকর্তা-কর্মচারীদের সর্বোচ্চ সততা, স্বচ্ছতা ও নিষ্ঠার সঙ্গে নির্মাণ সামগ্রীর গুণগতমান পরীক্ষণ ও নিয়ন্ত্রণ করতে হবে। কোনো ধরনের অসততার আশ্রয় নিয়ে নিম্নমানের নির্মাণ সামগ্রীর অনুকূলে মানসনদ দিলে তা ক্রেতাদের জন্য ভয়ানক বিপদ ডেকে আনতে পারে।  
 
মেয়র সাঈদ খোকন বলেন, নান্দনিক বা স্মার্টনগর গড়ে তোলার জন্য নগরবাসীর চিন্তায় পরিবর্তন আনা জরুরি। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এরইমধ্যে স্মার্ট নগরী গড়ে তোলার কাজ শুরু করেছে। সিটি কর্পোরেশন এলাকায় মোবাইল কন্ট্রোল সড়ক বাতি চালু করা হয়েছে। এখন পর্যন্ত ৩৬ হাজার এলইডি স্ট্রিট লাইট স্থাপনের পাশাপাশি ৯০ শতাংশ সড়ক সংস্কার করা হয়েছে।
 
নগরবাসীর শরীর চর্চা ও বিনোদনের জন্য আগামী বছরের মধ্যে আন্তর্জাতিক মানের ১২টি খেলার মাঠ ও ১৯টি পার্ক নির্মাণের কাজ সমাপ্ত হবে বলেও জানান মেয়র। তিনি আশাবাদ ব্যক্ত করেন, নগরীর জলাবদ্ধতা নিরসন ওয়াসার দায়িত্ব হলেও নগরিকদের প্রত্যাশা অনুযায়ী সিটি কর্পোরেশন এ কাজে সহায়তা করবে।
 
বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
এমএফআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ