ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

লিটনের নেতৃত্বে চলে এ ডাকাত দল 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
লিটনের নেতৃত্বে চলে এ ডাকাত দল 

ঢাকা: ডাকাত চক্রের মূলহোতা হচ্ছে লিটন। তার নেতৃত্ব এই চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে ঢাকাসহ এর আশপাশ এলাকাগুলোতে ডাকাতি করে আসছিলো বলে লালবাগ বিভাগের উপ-কমিশনার ইব্রাহিম খান। 

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে চকবাজার থানায় এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।  

বুধবার (১৮ অক্টোবর) দিবাগত গভীর রাতে রাজধানীর পুরান ঢাকার বাদামতলী নৌপুলিশ জেটির সামনে থেকে ২০ লাখ টাকাসহ ৮ ডাকাত সদস্যকে আটক করে কোতয়ালী থানা পুলিশ।

 

গ্রেফতার ডাকাত সদস্যরা হলেন- মশিউর রহমান লিটন (৪৫), মো. মিজান (৪০), মো. আলী শেখ (৩৮),মনির হোসেন (৩৮), মো বাবুল (৪৮), মো. জাহাঙ্গীর (৩৬), মো. আতাউর রহমান ওরফে আতি (৪৪) ও মো. জয়নাল (৫০)।  

আটকের সময় তাদের কাছ থেকে ডাকাতির কাজে ব্যবহৃত ট্রলার, চারটি চাকু, আটটি মোবাইলফোন সেট ও নগদ এক লাখ ৭৫ হাজার টাকা উদ্ধার করা হয়।

ডিসি ইব্রাহিম খান বলেন, ডাকাত চক্রের মূলহোতা হচ্ছে লিটন। তার নেতৃত্ব এই চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে ঢাকাসহ আশপাশ এলাকাগুলোতে ডাকাতি করে আসছিল। তিনি বলেন, এই ডাকাত চক্রের বিরুদ্ধে দক্ষিণ কেরানিগঞ্জ, সূত্রাপুর, শ্যামপুর থানাসহ বেশ কয়েকটি থানায় ডাকাতি ও মাদকের মামলা রয়েছে।  

গ্রেফতার ডাকাতদের বরাত দিয়ে ডিসি জানান, ২/৩ বছর আগে এই চক্রের আগের দলনেতা ভুট্টো ডাকাতি করতে গিয়ে পুলিশের সঙ্গে বন্ধুকযুদ্ধে এক পা হারায়। এরপর এই চক্রের দলনেতা হিসেবে মশিউর রহমান লিটনকে দায়িত্ব দেওয়া হয়। লিটনের নেতৃত্বে গত ৮ অক্টোবর কদমতলী থানার মেসার্স শাকিল ফুড এজেন্সির ২০ লাখ টাকা ছিনতাই হয়। এই ঘটনার সঙ্গে দোকানের সাবেক কর্মচারী সংঘবদ্ধ ডাকাত দলের সদস্য জয়নালও জড়িত। তার পরিকল্পনা ও দেওয়া তথ্যের ‍উপর ভিত্তি করে ডাকাতি সংঘঠিত হয়।

ডিসি ইব্রাহিম খান আরও বলেন, টাকা ছিনতাইয়ের সময় ঘটনাস্থলের আশপাশে মোট ১০ জন অবস্থান নেয়। তাদের মধ্যে দু’জন নৌকায়। দলনেতা লিটনের পরিকল্পনায় কবির, জাহাঙ্গীর, আতাউর, বাবুল, আলী দোকানের কর্মচারী (টাকা বহনকারী) শফিকের উপর চাকু ও ছোড়া দিয়ে হামলা চালায়। এসময় কবির টাকার ব্যাগটি ছিনিয়ে নিয়ে ট্রলারে করে পালিয়ে যায়।

২০ লাখ টাকা ভাগাভাগির প্রসঙ্গে জিজ্ঞাসাবাদে গ্রেফতার ডাকাতরা জানায়, ডাকাতির খরচ বাদ দিয়ে পুরো টাকা সবাইকে ভাগ করে দেয় লিটন। প্রত্যেকের ভাগে পড়ে ১ লাখ ৬৭ হাজার টাকা।

পুলিশ জানায়, গ্রেফতার ডাকাত চক্রের সদস্যদের বিস্তারিত জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড আবেদন করে আদালতে পাঠানো হয়েছে।

**পুরান ঢাকায় ২ লাখ টাকাসহ ৮ ডাকাত আটক 

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
এসজেএ/বিএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।