ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাবিতে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
রাবিতে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা শুরু রাবিতে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কর্মরত সাংবাদিকদের তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) কনফারেন্স কক্ষে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) আয়োজনে এ প্রশিক্ষণে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির (রুরু) ৩৫ জন সাংবাদিক অংশ নিয়েছেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটর মহাপরিচালক মো. শাহ আলমগীর।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক এম আবদুস সোবহান বলেন, ‘সাংবাদিকতা সমাজের দর্পণ। আমরা যে পেশাই থাকি না কেন সবকিছুর আগে আমরা মানুষ। আমার সমাজ, দেশ, জাতির কাছে আমি কখন দায়বদ্ধ, যখন আমি নিজের কাছে দায়বদ্ধ।

সাংবাদিকতা পেশা সবচেয়ে চ্যালেঞ্জিং পেশা। পানামা পেপার পাবলিশ করা সেই সাংবাদিককে মেরে ফেলা হয়েছে। তাই সাংবাদিকতা ছেড়ে যাবো? না, ছেড়ে যাবো না। কারণ এটি আদর্শ পেশা। যেখানে সংবাদকর্মীরা দেশ ও মানুষের জন্য কাজ করে। ’

শাহ আলমগীর বলেন, ‘সাংবাদিকা একটি বিশাল কিছু এখন। সাংবাদিকতা ছাড়া আমরা এখন আর কিছু ভাবতে পারি না। গণমাধ্যম মানুষকে যা বলে, মানুষ তাই শুনে। এখন সব কিছুই গণমাধ্যমই নিয়ন্ত্রণ করছে। সাংবাদিকতা পেশায় যেকোনো মুহূর্তে আপনার চাকরি চলে যেতে পারে, আপনি হামলার শিকার হতে পারেন। তাহলে কেন আপনারা সাংবাদিকতা করবেন? কারণ সাংবাদিক সকলের বিশ্বস্ত।  

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মলয় ভৌমিক। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি কায়কোবাদ খান। স্থানীয়ভাবে প্রশিক্ষণ কর্মশালার সমন্বয় করছে রুরু।

কর্মশালার প্রথম দিনে সংবাদের সজ্ঞা, বৈশিষ্ট্য ও উপাদান, সংবাদের সূত্র, উৎস, সংবাদ সংগ্রহ কৌশল, সূত্রের ধারণা প্রকরণ, তথ্য সংগ্রহের উপায় সংবাদ কাঠামোর প্রয়োজনীয়তা, বিভিন্ন ধরনের সংবাদ কাঠামো, রিপোটিংয়ের ধরন এবং অনুসন্ধানী প্রতিবেদনে সংবাদ সূত্র, উৎস তৈরির কৌশল বিষয়ে সেশন পরিচালনা করা হয়।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ