ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিয়ানমারের জনগোষ্ঠীর সংকটের স্থায়ী সমাধানের প্রত্যাশা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
মিয়ানমারের জনগোষ্ঠীর সংকটের স্থায়ী সমাধানের প্রত্যাশা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিন সমস্যাসহ মধ্যপ্রাচ্য পরিস্থিতির উপর উন্মুক্ত আলোচনায় অংশ নেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। আলোচনায় তিনি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের বিপুল জনগোষ্ঠীর মানবিক সংকটসহ ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধানে আবারও নিরাপত্তা পরিষদের সম্মিলিত ও দৃঢ় পদক্ষেপ গ্রহণের কথা বলেন।

রাষ্ট্রদূত বলেন, এর আগে ও সম্প্রতি মিয়ানমারের রাখাইন রাজ্যে মিয়ানমার সামরিক বাহিনীর মাধ্যমে জোরপূর্বক বাস্তুচ্যুত বিপুল জনগোষ্ঠীকে আশ্রয় ও মানবিক সহায়তা দেওয়ার পরিপ্রেক্ষিতে আমরা এ সমস্যার ভয়াবহতা উপলব্দি করতে পারছি। সঙ্গত কারণেই ফিলিস্তিন ভূখণ্ডে দীর্ঘস্থায়ী এ অবৈধ দখল ও দেশটির জনগণের মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বিগ্নতা প্রকাশ করছি।

রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশ গত তিন দশক ধরে রোহিঙ্গা সমস্যা মোকাবেলা করছে। এ সমস্যা সমাধানে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক কূটনৈতিক প্রচেষ্টায় আমরা নিরাপত্তা পরিষদের সম্মিলিত ও দৃঢ় পদক্ষেপ প্রত্যাশা করছি। নিরাপত্তা পরিষদ এসব দীর্ঘস্থায়ী সংকটের শান্তিপূর্ণ, ন্যায়সঙ্গত ও স্থায়ী সমাধানের লক্ষ্যে ঐক্যমত প্রদর্শন করছে, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

অন্যথায় দীর্ঘমেয়াদি এ সমস্যা আন্তর্জাতিক ও আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি হিসেবে দেখা দেবে বলেও উন্মুক্ত আলোচনায় উল্লেখ করেন রাষ্ট্রদূত।

বাংলাদেশ সময়: ০৬০০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
পিআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।