ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশাল মহাশ্মশানে দীপাবলী উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
বরিশাল মহাশ্মশানে দীপাবলী উৎসব বরিশাল মহাশ্মশানে দীপাবলী উৎসব

বরিশাল: বরিশালের কাউনিয়া এলাকার দেড়শ’ বছরের পুরনো মহাশ্মশানে ঐতিহ্যবাহী শ্মশান দীবাপালী উৎসব শুরু হয়েছে।

প্রতিবছরের মতো বুধবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় ভূত চর্তুদশ তিথিতে মহাশ্মশানে প্রিয়জনের স্মৃতির উদ্দেশ্যে মোমবাতি প্রজ্জলনের মধ্যে উৎসব শুরু হয়। যা ধর্মীয় রীতির মধ্য দিয়ে চলবে মধ্যরাত পর্যন্ত।

মৃতের স্বজনরা জানান, পূর্বপুরুষদের স্মৃতিতে তারা আজ প্রার্থনা করছেন। প্রিয়জনের স্মৃতিতে মোমের আলো জ্বালানো ছাড়াও সমাধিতে তার প্রিয় খাদ্যসহ নানা উপাচার ও ফুল দিয়ে সমাধি সাজিয়ে তোলা হয়।  

পাশাপাশি দীপাবলীর সময় মৃত ব্যক্তির পছন্দের উপকরণ দিয়ে পূজার ডালিও সাজিয়ে থাকেন অনেকে। প্রিয়জনের স্মৃতির উদ্দেশ্যে দ্বীপজ্বেলে দেওয়ার এ রেওয়াজ চলছে প্রায় দেড়শ’ বছরেরও বেশি সময় ধরে।  

প্রতিবছর পঞ্জিকা অনুসারে ভূত চতুদর্শীর পূণ্য তিথিতে আয়োজন করা হয় এ উৎসবের। এ বছর পঞ্জিকা অনুসারে মঙ্গল ও বুধবার দু’দিন পালিত হবে এ উৎসব। তবে মঙ্গলবার মধ্যরাত থেকে তিথির সময় শুরু হওয়ায় মূল উৎসব হচ্ছে বুধবার।

মহাশ্মশান রক্ষা কমিটির সভাপতি মানিক মুখার্জী জানান, প্রায় পৌনে দু’শ’ বছর ধরে এ উৎসব চলছে। শ্মশানে আগতদের সেবা ও নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন একশ’ স্বেচ্ছাসেবক। পাশাপাশি রয়েছেন র‌্যাব-পুলিশসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। রয়েছে ২০টির বেশি সিসি ক্যামেরা, পর্যাপ্ত আলো, আলোকসজ্জা ও মাইকের ব্যবস্থা। সব মিলিয়ে দর্শনার্থী ও স্বর্গীয় আত্মার শান্তি কামনায় প্রার্থনা করতে যারা এ শ্মশানে আসছেন তাদের কোনো ধরনের কষ্ট যেন না হয় সে লক্ষ্যে সর্বদা মনিটরিং করা হচ্ছে।

শ্মশানে আগত পূণ্যার্থীর মোমবাতি প্রজ্জলন

শ্মশান ঘুরে দেখা যায়, সমাধিতে দ্বীপ জ্বালিয়ে মৃত ব্যক্তির ছবিতে ফুল-চন্দন দিয়ে সাজিয়ে রাখা হচ্ছে। প্রিয়জনের উদ্দেশ্যে খাবারও দেওয়া হয়েছে অনেক সমাধিতে। সেই সঙ্গে জালিয়ে দেওয়া হচ্ছে ধূপ ও ধূপকাঠি।

বরিশাল মহাশ্মশান, বরিশাল নগরীর লাকুটিয়া খাল ঘিরে প্রায় ৪ একর জায়গা নিয়ে দেড়শ’ বছরের প্রাচীন, দেশের অন্যতম বৃহৎ মহাশ্মশান। বরিশাল নগরীর স্থাপনের কিছু পড়েই নগরীর সিটি কর্পোরেশনের কাউনিয়া এলাকায় স্থাপিত এ মহাশ্মশানে প্রিয়জনের স্মৃতিতে মোমের আলো জ্বালিয়ে শ্মশান দীপাবলী উৎসব চালু হয় বলে স্থানীয় প্রবীণদের অভিমত।

নিরাপত্তার বিষয়ে কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরুল ইসলাম জানান, পুরো এলাকায় পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকেও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা রয়েছেন। শ্মশানের আশপাশের এলাকায় যানবাহন চলাচলে নিয়ন্ত্রণ আনা হয়েছে।  

বাংলাদেশ সময়: ০১১৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
এমএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।