ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্যোগ প্রবণ এলাকায় টেকসই বিদ্যালয় নির্মাণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
দুর্যোগ প্রবণ এলাকায় টেকসই বিদ্যালয় নির্মাণ ‘চাইল্ড পার্লামেন্ট’ এর বিশেষ অধিবেশন

ঢাকা: দুর্যোগ প্রবণ এলাকার জন্য টেকসই বিদ্যালয় নির্মাণ ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কাজ হচ্ছে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

সোমবার (১৬ অক্টোবর) শিশু একাডেমিতে ‘চাইল্ড পার্লামেন্ট’ এর বিশেষ অধিবেশনে শিশুদের প্রশ্নোত্তরে একথা জানান মন্ত্রী।

বাংলাদেশ শিশু একাডেমির সহযোগিতায় চাইল্ড পার্লামেন্টের ১৪তম অধিবেশনের আয়োজন করে বেসরকারি আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, আজকের যারা শিশু তারাই আগামীর নেতৃত্বে থাকবে। আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্য আয়ের ও ২০৪১ সালে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়া। এই লক্ষ্য অর্জন করতে হলে কোনো শিশুকেই উপেক্ষা করার অবকাশ নাই।

তিনি বলেন, শিক্ষার উন্নয়ন এবং সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে যা যা করা প্রয়োজন সবই করব। সকল শিশুকেই যথাযথ শিক্ষার সুযোগ প্রদানে সরকার বদ্ধপরিকর। এইসব শিশুই দেশের নেতৃত্বে থাকবে, তাদের উন্নত রাষ্ট্রের উপযোগী করে গড়ে তোলার দায়িত্ব আমাদের সবার।

অধিবেশনে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, বর্তমান সরকার শিশুদের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। সংশ্লিষ্ট বিষয়ে মন্ত্রণালয় থেকে প্রকল্প প্রস্তাব এলে অর্থ মন্ত্রণালয় অর্থায়নের সর্বাত্মক চেষ্টা করবে।  

অধিবেশনে এ সময় আরও উপস্থিত ছিলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাসুক মিয়া, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন, সেভ দ্য চিলড্রেনের প্রোগ্রাম ডেভেলপমেন্ট এবং কোয়ালিটি বিষয়ক পরিচালক রিফাত বিন সাত্তার ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর সৌম্য ব্রত গুহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এমএসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।