ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দৃষ্টি প্রতিবন্ধীদের নিরাপদ চলাচলে সাদা ছড়ি বিতরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
দৃষ্টি প্রতিবন্ধীদের নিরাপদ চলাচলে সাদা ছড়ি বিতরণ দৃষ্টি প্রতিবন্ধীদের নিরাপদ চলাচলে সাদা ছড়ি বিতরণ/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: বিশ্ব সাদা ছড়ি দিবস উপলক্ষে রাজশাহী মহানগরীর দৃষ্টি প্রতিবন্ধীদের নিরাপদ চলাচলে সাদা ছড়ি বিতরণ করা হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) বিকেলে নগরভবনের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।

এ সময় বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, রাজশাহী সিটি করপোরেশনের বর্তমান পরিষদ দায়িত্ব গ্রহণের পর মহানগরীর প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে স্থায়ী কমিটি গঠন করা হয়েছে।

আর বাংলাদেশের মধ্যে একমাত্র রাজশাহী সিটি করপোরেশন দৃষ্টি প্রতিবন্ধীদের কল্যাণে সাদা ছড়ি বিতরণের উদ্যোগ নিয়েছে। আগামীতে রাজশাহী মহানগরীতে দৃষ্টি প্রতিবন্ধী কোনো ব্যক্তি যেন সাদা ছড়িবিহীন ভাবে চলাফেরা না করে সেজন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে। কারণ প্রতিবন্ধীরা আমাদের মতো একজন মানুষ। তাদেরও রয়েছে স্বাভাবিকভাবে বেঁচে থাকার অধিকার। আমরা তাদের সহযোগিতার মধ্যে দিয়ে স্বাভাবিক জীবন যাপনে সহযোগী হতে চাই।

মহানগরীর প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে হেলথ কার্ড প্রবর্তন করা হবে জানিয়ে মেয়র বলেন, এর মধ্যে দিয়ে সিটি করপোরেশন পরিচালিত সিটি হাসপাতালে সব ধরণের চিকিৎসা সেবায় বিশেষ সুবিধা দেওয়া হবে। আগামীতে প্রতিবন্ধী ব্যক্তিদের ট্রেড ভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থাসহ তাদের কল্যাণে হুইল চেয়ার, সাদা ছড়ি, শ্রবণ প্রতিবন্ধীদের জন্য প্রয়োজনীয় যন্ত্র দেওয়ার আশ্বাস দেন তিনি।

দৃষ্টি প্রতিবন্ধীদের মেধা কৌশল, প্রতিভার মূল্যায়ন করতে তাদের সফল জীবন-কাহিনী জনসম্মুখে তুলে ধরতে গণমাধ্যমকে অগ্রণী ভূমিকা রাখার আহ্বান জানান তিনি। পরে মেয়র মহানগরীর ৬০ জন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তির হাতে সাদা ছড়ি তুলে দেন।

রাসিকের প্রতিবন্ধী কল্যাণ ও উন্নয়ন স্থায়ী কমিটির সভাপতি ও ৬নম্বর ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- রাসিকের প্যানেল-১ ও ২৭নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনোয়ারুল আমিন আযব, পার্ক ও বিনোদন স্থায়ী কমিটির সভাপতি ও ৫নম্বর ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরু।

স্বাগত বক্তব্য রাখেন কমিটির সদস্য সচিব ও রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম। এছাড়া বক্তব্য রাখেন জাতীয় অন্ধ সংস্থা রাজশাহীর সাধারণ সম্পাদক হাবিবুর রহমান।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।