ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাটোরের ভেষজ উদ্ভিদ বাজারজাতকরণের পথ প্রশস্ত হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
নাটোরের ভেষজ উদ্ভিদ বাজারজাতকরণের পথ প্রশস্ত হচ্ছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নাটোর: নাটোরের ওষুধি গ্রামের কৃষকদের উৎপাদিত ভেষজ উদ্ভিদ বাজারজাতকরণের পথ প্রশস্ত হচ্ছে।

দেশের খ্যাতনামা প্রতিষ্ঠান একমি, সিনজেনটা ও হামদর্দ কোম্পানি এখানকার উৎপাদিত ভালো ও মানসম্পন্ন ভেষজ পণ্য কেনার প্রতিশ্রুতি দিয়েছে। তারা বছরব্যাপী ঘৃতকুমারী, অর্শ্বগন্ধা, বাসক ও তুলসি ভেষজ কিনবে।

বুধবার (১৮ অক্টোবর) সকাল ১০টার দিকে সদর উপজেলা পরিষদ হল রুমে উত্তরা ডেভেলপমেন্ট প্রোগ্রাম সোসাইটি (ইউডিপিএস) আয়োজিত কর্মশালায় এ তথ্য জানানো হয়।

নাটোর সদর উপজেলার লক্ষ্মীপুর, বড়হরিশপুর ও সিংড়ার শেরকোল ইউনিয়নের ওষুধি গ্রামের কৃষকদের নিয়ে মানসম্পন্ন উদ্ভিজ্জ ভেষজ পণ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণের মাধ্যমে উদ্যোক্তাদের আয় বৃদ্ধি শীর্ষক ভ্যালু চেইন প্রকল্প সংযোগ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন আক্তার বানু।

এসময় আরো বক্তব্য রাখেন-উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জয়নাল আবেদীন, জেলা কৃষি বিপনন অধিদপ্তরের মার্কেটিং অফিসার নুর মোমেন, জেলা ওষুধ তত্ত্বাবধায়ক (ড্রাগস সুপার) আব্দুর রশীদ, উপজেলা সমবায় অফিসার মোস্তাফিজুর রহমান, একমি কোম্পানির এরিয়া ম্যানেজার আবু রায়হান, হামদর্দের শাখা ব্যবস্থাপক মখলেজার রহমান, সিনজেনটা কোম্পানির সেলস অফিসার জিয়ার রহমান, উত্তরা ডেভেলপমেন্ট প্রোগ্রাম সোসাইটি (ইউডিপিএস) প্রজেক্ট ম্যানেজার সুজিৎ কুমার ঘোষ, সংস্থার বিডিও মারুফ আহমেদ, সুমিত্রা দেব, এমএ সেলিম, এডমিন অফিসার তামিরুল ইসলাম, স্থানীয় কৃষক জাভেদ ভূঁইয়া, নাজমা বেগম, আব্দুল মতিন গাজী প্রমুখ।

ইউডিপিএস প্রজেক্ট ম্যানেজার সুজিত কুমার ঘোষ বাংলানিউজকে জানান, নাটোর সদর উপজেলার লক্ষ্মীপুর, বড়হরিশপুর ও সিংড়ার শেরকোল ইউনিয়নের ওষুধি গ্রামে প্রতিবছর ২ হাজার ৩৭ বিঘা জমিতে মোট ২৪ হাজার ৪৫৭ মেট্রিক টন বিভিন্ন ভেষজ উদ্ভিদ উৎপাদন হচ্ছে।

এর মধ্যে ১ হাজার বিঘা জমিতে ২৪ হাজার মেট্রিক টন ঘৃতকুমারী, ২০০ বিঘা জমিতে ১৪৮ মেট্রিক টন অর্শ্বগন্ধা, ৫০০ বিঘা জমিতে ১০০ মেট্রিক টন শিমুল মুল এবং বাকিগুলো বিভিন্ন ভেষজ উৎপাদন হয়।

এ কাজের সঙ্গে সাড়ে ৪ হাজার কৃষক, ২০ জন নার্সারি মালিক, ৩০ জন ছোট-বড় ব্যবসায়ী ও ৩০ প্রক্রিয়াজাতকারী জড়িত রয়েছেন। তাদের উৎপাদিত ভেষজ পণ্য, উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণের লক্ষ্যে কাজ করছে ইউডিপিএস।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।