ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিটিভির ৬ পূর্ণাঙ্গ কেন্দ্রের যন্ত্রপাতি ক্রয়ের অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
বিটিভির ৬ পূর্ণাঙ্গ কেন্দ্রের যন্ত্রপাতি ক্রয়ের অনুমোদন

ঢাকা: বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) জন্য ছয়টি পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপনে যন্ত্রপাতি কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এছাড়াও আরো ১২টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে কমিটির সভায়। এরমধ্যে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের ১০টি প্রস্তাব রয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) সচিবালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে কমিটির সভায় এসব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, বাংলাদেশ টেলিভিশনের ছয়টি পূর্ণাঙ্গ টেলিভিশন কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় পণ্য, ভৌত কাজ এবং সেবা ক্রয় চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এএলটিআই অ্যান্ড ডিআরএফটি এর মাধ্যমে টার্ন-কি পদ্ধতিতে সম্পন্ন করার জন্য ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

যা বাংলাদেশি মুদ্রায় ৯৮৮ কোটি ৪৬ লাখ টাকা।

বাংলাদেশ সরকার, এডিবি ও ওএফআইডি এর আর্থিক সহায়তায় তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের (প্রথম সংশোধিত) পরামর্শক সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই কাজ পেয়েছে জয়েন্ট ভেঞ্চার অব একুয়া কনসাল্টেন্ট, বিটিএস কনসাল্টেন্ট এবং এসিই কনসাল্টেন্ট লি.। ৩৪ কোটি ৯৭ লাখ টাকায় বাস্তবায়ন করা হবে।  
 
বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘শতভাগ পল্লী উন্নয়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, মংমনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ)’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ নম্বর ডিএনইএস(ই)-জি-০৩ এর আওতায় ৬৫ হাজার ২৮২ কিলোমিটার কনডাক্টর এসিএসআর (বার অ্যান্ড ইন্সটলেটেড) ক্রয় প্রস্তাবের অনুমোদদন করা হয়। টাকার পরিমাণ ৩৫২ কোটি ৯৯ লাখ টাকা।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পল্লী পল্লী বিদ্যুতায়ণ সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২ শীর্ষক প্রকল্পের প্যাকেজ নম্বর-ডিডিপি-২-এসএস-০২ এর লট-০৫/১ এর আওতায় তিনটি ৩৩/১১কেবি সাব-স্টেশন নির্মাণের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সর্বনিম্ন দরদাতা হিসেবে এনার্জি প্যাক লি. ২৫ কোটি ১০ লাখ টাকায় কাজ করবে।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ ঢাকা বিভাগীয় কার্যক্রম-২ শীর্ষক প্রকল্পের প্যাকেজ নম্বর-ডিডিপি-২-এসএস-০২ এর লট-০৪/১ এর আওতায় তিনটি ৩৩/১১কেবি সাব-স্টেশন নির্মাণের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এনার্জি প্যাক লি. ২৫ কোটি ১০ লাখ টাকায় কাজ পেয়েছে।

বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ এর আওতায় গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লি. (জিটিসিএল) কর্তৃক বাস্তবায়নাধীন ফাস্ট ট্রাকভুক্ত প্রকল্প হিসেবে ‘মহেশখালী-আনোয়ারা ৪২ ইঞ্চি ব্যাসের ৭৯ কিলোমিটার গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মাণ প্রকল্প’র তিনটি নদী ও চারটি খালের তলদেশে পাইপলাইন স্থাপনের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। ১৫২ কোটি ১৬ লাখ টাকায় তিনটি প্রতিষ্ঠান কাজ পেয়েছে।  
 
বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ এর আওতায় ‘রূপকল্প-৯: ২ডি সাইসমিক প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের অধীন সাইসমিক জরিপ কার্যক্রম পরিচালনায় বিভিন্ন ধরনের ৩৮টি যানবাহন ভাড়া করার জন্য সার্ভিস প্রোভাইডার নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৯ কোটি ৩৬ লাখ টাকা, বাস্তবায়ন করবে মেসার্স গুডলাক এন্টারপ্রাইজ।  
 
‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর অধীন রুপকল্প-১ শীর্ষক প্রকল্পের অধীন সালদা নর্থ-১এবং রূপকল্প-৩ শীর্ষক প্রকল্পের অধীন কসবা-১ অনুসন্ধান কূপের এক্সপ্লোরেশন ওয়েলস এর কার্যক্রমের জন্য রিগ ইনস্ট্রমেন্ট স্পেয়ার্স ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। ব্যয় হবে ২ কোটি ৫১ লাক টাকায় ইনডেম ইনন্টারন্যাশনাল বাস্তবায়ন করবে।
 
‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় রূপকল। প-১ শীল্ষক প্রকল্পের অধীন সালদা নর্থ-১ এবং রূপকল্প-৩ শীল্ষক প্রকল্পের অধীন কসবা-১ অনুসন্ধান কূপের এক্সপ্লোরেশন ওয়েলস এর কার্যক্রমের জন্য ড্রিল স্ট্রিং কম্পোনেন্ট ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ইনডেম ইনন্টারন্যাশনাল ৩ কোটি ৮৪ লাখ টাকায় বাস্তবায়ন করবে।
 
‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় রূপকল্প-১ শীর্ষক প্রকল্পের অধীন সালদা নর্থ-১ অনুসন্ধান কূপ খননের অনুমোদন দেওয়া হয়েছে। ২ কোটি ৭৫ লাখ টাকায় কাজ পেয়েছে স্বপন ব্রাদার্স।
 
‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় রূপকল্প-১ শীর্ষক প্রকল্পের অধীন সালদা নর্থ-১ অনুসন্ধান কূপ খননে রিগ লেগ ও মেশিনারিজ ফাউন্ডেশনে নির্মাণ কাজের অনুমোদন দেওয়া হয়েছে। ২ কোটি ৪৪ লাখ টাকায় ঢাকা মার্কেন্টাইল কো অপারেশন লি.।

‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর আওতায় রূপকল্প-১ শীর্ষক প্রকল্পের অধীন সালদা নর্থ-১ অনুসন্ধান কূপ খননের অনুমোদন দেওয়া হয়েছে। ২ কোটি ৯৯ লাখ টাকায় কাজ পেয়েছে মোসার্স লোকমান হোসেন।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।