ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ আইসিটি এক্সপো’র জমকালো সূচনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
বাংলাদেশ আইসিটি এক্সপো’র জমকালো সূচনা উদ্বোধনী অনুষ্ঠানের অতিথিরা। ছবি: দিপু মালাকার

ঢাকা: ‘মেক ইন বাংলাদেশ’ স্লোগানে জাকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হলো তিন দিনব্যাপী ‘বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৭’।  

আইসিটি হার্ডওয়্যার খাতের সবচেয়ে বড় এ মেলাটিতে তথ্যপ্রযুক্তির নতুন নতুন পণ্য, সেবা, জীবন কৌশল ও ধারণা প্রদর্শন করা হচ্ছে। দেশি ও আন্তর্জাতিক শতাধিক তথ‌্যপ্রযুক্তি প্রতিষ্ঠান, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ মেলায় অংশ নিচ্ছে।


 
বুধবার বেলা ১১টায় ( ১৮ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
 
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব সুবির কিশোর চৌধুরী, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।  

বিশ্বখ্যাত ৫০টিরও বেশি আইসিটি ব্র্যান্ডের প্রতিনিধি, বিশেষজ্ঞ এবং ৫ লক্ষাধিক দর্শনার্থী সমাগমের এ আয়োজন শুরু হয় ২০১৫ সাল থেকে।
 
বাংলাদেশ আইসিটি মন্ত্রণালয়, হাইটেক পার্ক অথরিটি ও বাংলাদেশ কম্পিউটার সমিতির সম্মিলিত প্রচেষ্টায় আয়োজিত  মেলার অফিসিয়াল লাইভ স্ট্রিমিং পার্টনার হিসেবে যুক্ত হচ্ছে লাইভ২ওয়েব।   তিনদিনের সমস্ত আয়োজন বাংলানিউজের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্তে বসে  সরাসরি দেখতে পারছেন দর্শকরা। সেজন্য মেলায় রয়েছে বাংলানিউজের স্টল।
 
উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বর্তমানে সবচেয়ে সম্ভাবনাময় খাত আইসিটি। আইসিটি বিশাল একটি এলাকা। এখানে ঢোকার প্রস্তুতি নিতে হবে। এ খাতে প্রবেশের জন্য পড়াশোনার ধরনও আলাদা। আমাদের তরুণ প্রজন্মকে আইসিটি শিক্ষা দিতে হবে। আমাদের ৮৭ হাজার গ্রামে আইসিটি শিক্ষা দিতে হবে, আগামী প্রজন্মকে দক্ষভাবে গড়ে তুলতে হবে। এর জন্য দরকার দক্ষ শিক্ষকদের’।
 
মেলার ১৩২টি প্যাভিলিয়ন ও স্টলে বিভিন্ন সেবা প্রদর্শন করা হচ্ছে। নানা ছাড় ও উপহারে বিক্রি করা হচ্ছে নানা প্রযুক্তিপণ্য ও সেবা।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলাটি সবার জন্য উন্মুক্ত।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এমআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।