ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অস্ট্রেলিয়ার পথে সুষমা সিনহাও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
অস্ট্রেলিয়ার পথে সুষমা সিনহাও

ঢাকা: ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা অস্ট্রেলিয়ায় যাওয়ার চারদিনের মাথায় তার স্ত্রী সুষমা সিনহাও দেশটির উদ্দেশ্যে রওনা হয়েছেন।

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাত ১১টা ৫৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি ফ্লাইটে সুষমা সিনহা ঢাকা ত্যাগ করেন বলে জানিয়েছেন কর্তব্যরত এপিবিএনের ডিউটি অফিসার।

গত শুক্রবারের (১৩ অক্টোবর) একই ফ্লাইটে অস্ট্রেলিয়া যান প্রধান বিচারপতি।

সেদিনই সুষমা সিনহার যাওয়ার কথা শোনা গেলেও স্বামীকে বিমানবন্দরে এগিয়ে দিয়ে সরকারি বাসভবনে ফেরেন তিনি।

অস্ট্রেলিয়ায় বড় মেয়ে সূচনা সিনহার বাসায় থাকছেন বিচারপতি সিনহা দম্পতি। আগামী ১০ নভেম্বর পর্যন্ত দেশের বাইরে অবস্থানকালে কানাডা, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে যাওয়ার কথাও জানিয়ে গেছেন প্রধান বিচারপতি।    

গত ০২ অক্টোবর রাষ্ট্রপতির কাছে পরদিন থেকে ০১ নভেম্বর পর্যন্ত একমাসের ছুটির কথা জানিয়ে চিঠি দেন প্রধান বিচারপতি। পরে তার ছুটি ৯দিন বাড়িয়ে ১০ নভেম্বর পর্যন্ত করা হয়েছে। ১৩ অক্টোবর থেকে ছুটির দিনগুলোতে বিদেশে থাকার কথা জানিয়ে তিনি আরও একটি চিঠি দিলে আইন অনুসারে রাষ্ট্রপতি ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আইনমন্ত্রী আনিসুল হক সেটিতে স্বাক্ষর করেন।

সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুসারে বিচারপতি সিনহার অনুপস্থিতিতে আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি মো. আব্দুল ওয়াহ্‌হাব মিঞাকে প্রধান বিচারপতির অনুরুপ কার্যভার পালনের দায়িত্ব দিয়েছেন রাষ্ট্রপতি। প্রথমে ০৩ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত এবং পরে ছুটি বাড়ানোর প্রেক্ষিতে ১০ নভেম্বর পর্যন্ত অথবা প্রধান বিচারপতির স্বীয় দায়িত্বভার গ্রহণ না করা পর্যন্ত বিচারপতি ওয়াহ্‌হাব মিঞা এ দায়িত্ব পালন করবে জানিয়ে দু’দফায় প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণার পূর্ণাঙ্গ রায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশের পর সরকার, ক্ষমতাসীন দল ও জাতীয় সংসদের সমালোচনার মুখে পড়েন ওই রায় দেওয়া আপিল বেঞ্চের নেতৃত্বে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। এ পরিস্থিতির মধ্যেই ছুটিতে যান তিনি।

অসুস্থতাজনিত কারণে এ ছুটি বলে উল্লেখ করা হলেও বিদেশে যাওয়ার আগে সুস্থ আছেন বলে জানিয়ে যান প্রধান বিচারপতি। তাকে কেউ বাধ্য করছেন না, নিজেই বিদেশে যাচ্ছেন, পালিয়ে যাচ্ছেন না, যথাসময়ে দেশে ফিরে আসবেন বলেও সাংবাদিকদের কাছে লিখিত বিবৃতি ও মৌখিক বক্তব্যে উল্লেখ করে গেছেন তিনি।    

বাংলাদেশ সময়: ০২৫৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭/ আপডেট: ১০৩৬ ঘণ্টা
এসএ/এজেএ/এসএইচ/এএসআর
**
অস্ট্রেলিয়ার পথে প্রধান বিচারপতি
** রাতে সস্ত্রীক অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধান বিচারপতি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।