ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

এক মাসের মধ্যে আইটিইটির নিজস্ব ভবনের জায়গা বরাদ্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
এক মাসের মধ্যে আইটিইটির নিজস্ব ভবনের জায়গা বরাদ্দ আইটিইটি বাংলাদেশের চতুর্দশ কাউন্সিলে নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের সঙ্গে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

ঢাকা: এক মাসের মধ্যে টেক্সটাইল ইঞ্জিনিয়ার বা বস্ত্র প্রকৌশলীদের সংগঠন দ্য ইনস্টিটিউশন অব টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স এন্ড টেকনোলজিস্ট (আইটিইটি) এর নিজস্ব ভবন তৈরির জায়গা বরাদ্দ দেওয়ার আশ্বাস দিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর রমনায় ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশ্বাস দেন।

দ্য ইনস্টিটিউশন অব টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স এন্ড টেকনোলজিস্ট (আইটিইটি) বাংলাদেশের চতুর্দশ কাউন্সিলে নবনির্বাচিত কমিটির অভিষেক উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সংগঠনের নেতৃবৃন্দের দাবির প্রেক্ষিতে মন্ত্রী বলেন, বিজিএমইএ'র জন্য যেখানে জায়গা হতে পারে, তারা তো আপনাদের উপরই নির্ভরশীল। তাদের আগে আপনাদের জায়গা পাওয়া উচিৎ ছিল। তারা যেহেতু জায়গা পেয়েছেন আপনারাও পাবেন।

আমি সংগঠনের নেতৃবৃন্দকে বলব, আপনারা দুই-একদিনের মধ্যে দরখাস্ত জমা দিন, একমাসের মধ্যে জায়গা পেয়ে যাবেন। আমি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি আপনাদের পছন্দমত উত্তরাতেই সেই জায়গা দেওয়া হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন, বিশ্বের অন্যান্য দেশ আমাদের থেকে গার্মেন্টস না নিয়ে যাবে কোথায়? জিএসপি না দিয়েও আমেরিকা আমাদের কাছ থেকে সবচেয়ে বেশি গার্মেন্টস নিয়ে যাচ্ছে। আমাদের জিএসপির দরকার নাই।

আমাদের রফতানি আয় ৮ বিলিয়ন ডলার থেকে ৩৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে। আমরা সেটাকে ভবিষ্যতে ৫০ বিলিয়ন ডলারে নিয়ে যেতে চাই।

আগামী নির্বাচনে মানুষ নৌকায় ভোট দিতে প্রস্তুত হয়ে আছে উল্লেখ করে তিনি বলেন, মানুষ চায় উন্নয়ন। এখন গ্রামে ৬০০ টাকা দিয়েও একটা লেবার পাবেন কি না সন্দেহ। আগে গ্রামের বাজারে যেখানে ২-৩ টা গরু জবাই হতো, এখন হয় ১০-১২টা। আর সেই মাংসের কেজি ৫০০-৬০০ টাকা। এর মানে মানুষের বায়িং ক্যাপাসিটি বেড়েছে, ইটস ম্যাজিক।

টেক্সটাইলকে বিসিএস ক্যাডারে অন্তর্ভুক্তির দাবির প্রেক্ষিতে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বলেন, যে সেক্টর থেকে আমাদের সবচেয়ে বেশি প্রায় ৮৫ শতাংশ কারেন্সি আসে, সেই বস্ত্র সেক্টরের জন্য কোন আইন নেই। তবে আমরা একটি আইনের খসড়া তৈরি করেছি, আশা করছি আগামী ডিসেম্বরে আইনটি পাস হবে।

আগামী এক মাসের মধ্য বস্ত্র পরিদফতর একটি অধিদফতরে উন্নীত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ আব্দুস সবুর প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
পিএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।