ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বরিশালে ব্যাটারি চালিত রিকশা শ্রমিক-মালিকদের অনশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
বরিশালে ব্যাটারি চালিত রিকশা শ্রমিক-মালিকদের অনশন বরিশালে ব্যাটারি চালিত রিকশা শ্রমিক-মালিকদের অনশন। ছবি: বাংলানিউজ

বরিশাল: পুলিশের অভিযানে আটক হওয়া ব্যাটারি চালিত রিকশা ছেড়ে দেওয়াসহ নগরের রিকশা চলাচলের অনুমতির দাবিতে বরিশালে অনশন কর্মসূচি পালন করেছে ব্যাটারি চালিত রিকশা শ্রমিক-মালিক সংগ্রাম কমিটি।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত নগরের অশ্বিনী কুমার হল চত্বরে এ কর্মসূচি পালন করা হয়।

বরিশাল ব্যাটারি চালিত রিকশা শ্রমিক-মালিক সংগ্রাম কমিটির আহবায়ক শাহজাহান মিস্ত্রির সভাপতিত্বে অনুষ্ঠিত অনশন কর্মসূচিতে বক্তব্য রাখেন মো. রুস্তম আলী, শহিদুল ইমলাম প্রমুখ।



এ সময় বক্তারা বলেন, ব্যাটারি চালিত রিকশা যারা চালায় তারা খেটে খাওয়া মেহনতি মানুষ। সেই মেহনতি মানুষের উপার্জনের মাধ্যম রিকশা আটক করে রাখা হচ্ছে। ফলে রিকশা চালকের পরিবারগুলো মানবেতর জীবন যাপন করছে। আর এখন কিস্তির টাকা পরিশোধ না করে শ্রমিক-মালিকদের পালিয়ে বেড়াতে হচ্ছে।

বক্তারা আরও বলেন, গত ১ মাসে ২ শতাধিক ব্যাটারি চালিত রিকশা আটক করা হয়েছে। গরীবের ওই রিকশা চালাতে যদি বিদ্যুতের অপচয় হয়, তবে ধনীদের এয়ার কন্ডিশন (এসি) চালাতে কি বিদ্যুৎ অপচয় হয় না? বিকল্প কর্মসংস্থান ছাড়া রিকশা উচ্ছেদ চলবে না জানিয়ে বক্তারা আটক করা রিকশা অবিলম্বে ছেড়ে দেয়ার আহবান জানান। পাশাপাশি নীতিমালা প্রণয়নের মাধ্যমে ব্যাটারি চালিত রিকশা চলাচলের অনুমতি দেওয়ার দাবিও জানান।

এদিকে, গত কয়েক বছর ধরে বরিশাল নগরের বিভিন্নস্থানে ২ হাজারের মতো ব্যাটারি চালিত রিকশা চলাচল করছে। যার কোনো লাইসেন্স বা বৈধতা না থাকায় সেগুলো আটক করা হচ্ছে দাবি পুলিশের।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
এমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।