ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ক্র্যাক প্লাটুন সদস্য চুল্লু আর নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
ক্র্যাক প্লাটুন সদস্য চুল্লু আর নেই

মুক্তিযুদ্ধের কিংবদন্তীতুল্য ক্র্যাক প্লাটুনের সদস্য আবুল মাসুদ সাদেক চুল্লু আর নেই (ইন্না লিল্লাহি…রাজিউন)। 

সোমবার (১৬ অক্টোবর) বিকেল ৫টায় রাজধানীর বনানীতে নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

 

প্রয়াত চুল্লু মুক্তিযুদ্ধে ঢাকায় তৎকালীন হোটেল ইন্টারকন্টিনেন্টালে বোমা হামলায় অংশগ্রহণ করেন। তিনি সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেকের ছোট ভাই এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের দেবর।

ক্র্যাক প্লাটুনের সদস্য শাফি ইমাম রুমী, বদিউল আলম বদি, আব্দুল হালিম চৌধুরী জুয়েলের সঙ্গে চুল্লুও যুদ্ধের এক পর্যায়ে পাকিস্তানি বাহিনীর হাতে ধরা পড়েছিলেন। তিনি বেঁচে ফিরতে পারলেও অন্যরা শহীদ হন।

মৃত্যুকালে তিনি স্ত্রী ইয়াসমিন সাদেক, একমাত্র মেয়ে সানজানা সাদেকসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। সানজানা সাদেক বর্তমানে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করছেন।  

মরদেহ বর্তমানে ইউনাইটেড হাসপাতালে রাখা হয়েছে। মেয়ে দেশে ফেরার পর বুধবার (১৮ অক্টোবর) বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।  

এদিকে মাসুদ সাদেকের মৃত্যুর খবরে শোকাহত সহযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু যুক্তরাষ্ট্র থেকে ফেসবুকে লিখেছেন, 'নিদারুণ অত্যাচারে ক্ষতবিক্ষত হয়েছিলে তুমি। ১৬ ডিসেম্বর তুমি মুক্ত হয়ে জানান দিলে কী এক অসহনীয় নির্যাতনের মুখোমুখি আলতাফ মাহমুদ, রুমি, বদি, জুয়েলসহ অগুনিত শহীদ মুক্তিযোদ্ধাদের শির নত না করার কথা, নতজানু না হওয়ার বীর গাথা'।

১৯৪৫ সালের ২৯ মার্চ যশোরের কেশবপুরে জন্মগ্রহণ করা আবুল মাসুদ সাদেক যখন ক্র্যাক প্লাটুনে (মুক্তি বাহিনী গঠিত স্পেশাল কমান্ডো টিম) যোগ দেন তখন তিনি সবে ঢাকা কলেজ থেকে বিজ্ঞানে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন।

১৯৭১ সালের ৩০ আগস্ট ঢাকায় এক অপারেশন অংশ নিয়ে পাকিস্তানি বাহিনীর হাতে আটক হন এই গেরিলা যোদ্ধা। এ সময় গলায় জ্বলন্ত সিগারেটের ছ্যাঁকাসহ তার উপর ব্যাপক নির্যাতন চালানো হয়।

আবুল মাসুদ সাদেক চুল্লুর মৃত্যুতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।