ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কৃষি

কুষ্টিয়ায় তামাক চারার বেডে ব্যস্ত কৃষক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
কুষ্টিয়ায় তামাক চারার বেডে ব্যস্ত কৃষক কুষ্টিয়ায় তামাক চারার বেডে ব্যস্ত কৃষক

কুষ্টিয়া: মঙ্গলবার (১৭ অক্টোবর) সকাল সাড়ে ৬টা। সূর্যটার দেখা নেই আকাশে। কুয়াশার চাদরে মোড়া এলাকা। হালকা-হালকা শীত অনুভব হচ্ছে। এদিকে কুয়াশার মধ্যে তামাক চারার বেডে ব্যস্ত কৃষক। তাদের সকাল শুরুই হয়েছে তামাক বেডে কাজের মাধ্যমে।

মঙ্গলবার সকালে কুষ্টিয়ার মিরপুর উপজলার কচুবাড়ীয়া গ্রামের একটি তামাকের বীজতলার (বেড) দৃশ্য এটি।

আইয়ূব আলী নামের এক কৃষককে দেখা যায় নিড়ানী দিয়ে আগাছা পরিষ্কার করতে।

তিনি বাংলানিউজকে বলেন, কৃষকের আবার কুয়াশা, ঝড়, বৃষ্টি আছে নাকি? কাজ করতেই হবে। তাই সকাল সকাল এসেছি। আগাছা পরিষ্কার না করলে চারা ভালো হবে না।

চাষি দুলাল মণ্ডল বলেন, তামাকের বীজতলা তৈরি থেকে শুরু করে বিক্রি পর্যন্ত পরিশ্রম করতে হয়। বীজতলা, ঝাঁঝরি দিয়ে সেচ দেয়া, খরকুটা দিয়ে মালচিং দেয়া, কুয়াশা ও রোদে যাতে বীজতলা নষ্ট না হয় তার জন্য উপরে পলিথিনের ছাউনি দেয়া, ছত্রাকনাশক দেয়া, চারা পালতলাকরণ আরো অনেক কিছু। দিনে দুই বেলা (সকাল আর বিকেল)  পানি দিতে হয় তামাক খেতে। একটি তামাকের বেডে ৩০-৫০ হাজার চারা থাকে। বিঘাপ্রতি চারার প্রয়োজন হয় ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার। হাজার প্রতি চারার বাজার মূল্য ১২০-১৫০ টাকা।

কুষ্টিয়ায় তামাক চারার বেডে ব্যস্ত কৃষকতিনি জানান, বিভিন্ন তামাক কোম্পানি বীজ ফ্রি দেয়। তবে পলিথিন, ঝাঁঝরি ও ছত্রাকনাশক কিনতে হয়।

রোমেল হোসেন (১৭), পেশাগত চাষি না। সে এবার মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করবে। সকালটা শুরু হয়েছে তার তামাকের বীজতলায় কাজ দিয়ে। এবছর নতুন চাষি হিসেবে তামাক চাষ করার জন্য বীজতলা করেছে। তাই সে বীজতলার পরিচর্যা করার জন্য সকাল সকাল খেতে এসেছে।

মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ বাংলানিউজকে বলেন, তামাক চাষের জন্য কৃষক যে পরিমাণ শ্রম ও সময় ব্যয় করে তা যদি অন্য ফসল যেমন মসুর, সরিষা, গম চাষে ব্যয় করতো তাহলে অল্প পরিশ্রমেই বেশি লাভবান হতো। এজন্য আমরা কৃষকদের তামাক চাষে নিরুৎসাহিত করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছি।

বাংলাদেশ সময়: ০৯৪৮ ঘণ্টা, ১৭ অক্টোবর, ২০১৭

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।