ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফের বাড়ছে ৫০টি পুলিশ আউটপোস্ট নির্মাণ ব্যয়-মেয়াদ

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
ফের বাড়ছে ৫০টি পুলিশ আউটপোস্ট নির্মাণ ব্যয়-মেয়াদ

ঢাকা: সাত বছর আগে শুরু হওয়া ‘পুলিশ বিভাগের ৫০টি হাইওয়ে আউটপোস্ট নির্মাণ’ প্রকল্পের মেয়াদ ও ব্যয় ফের বাড়ছে। দেশের হাইওয়েতে আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ নিয়ন্ত্রণ ও নিরাপদ মোটরযান চলাচল নিশ্চিতকরণে প্রকল্পটি বাস্তবায়ন করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সূত্র জানায়, পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্টের (পিডব্লিউডি) রেট সিডিউল, ১৮টি আউটপোস্টের ফ্লোর এরিয়া ও প্রতিটি আউটপোস্টের জনবল বৃদ্ধিসহ নতুন অঙ্গে সারফেস ড্রেন, সাইট ডেভেলপমেন্ট, ফাউন্ডেশন, গ্যারেজ, কিচেন, ডাইনিং, কিচেন, ডাইনিং হল, সেন্ট্রি বক্স ও বাউন্ডারি ওয়াল নির্মাণ যোগ হওয়ায় এ ব্যয় বাড়ছে।

২০১০ সালে ৫২ কোটি টাকায় শুরু হওয়া প্রকল্পটির এ ধাপে ব্যয় বেড়ে ১৩৮ কোটি ৬১ লাখ টাকা আর মেয়াদ বেড়ে দাঁড়াচ্ছে আগামী বছরের জুন পর্যন্ত।


 
মূল প্রকল্প থেকে প্রথম ধাপে বেড়ে ৫৭ কোটি ১৪ লাখ টাকায় দাঁড়িয়েছিল। প্রথম সংশোধিত ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) থেকে এবারের দ্বিতীয় সংশোধিত ডিপিপিতে ব্যয় বাড়ছে ৮৩ কোটি ৪৭ কোটি টাকা বা ১৪৬ শতাংশ।

অন্যদিকে ২০১২ সালের ডিসেম্বর মেয়াদে সম্পন্ন হওয়ার কথা থাকলেও প্রকল্পটির মেয়াদ বেড়েছে চার বার। প্রথম ধাপে বেড়ে ২০১৩ সালের ডিসেম্বর, দ্বিতীয় ধাপে বেড়ে ২০১৪ সালের ডিসেম্বর, তৃতীয় ধাপে বেড়ে ২০১৫ সালের ডিসেম্বর এবং চতুর্থ ধাপে বেড়ে বর্তমানে গত জুনে শেষ হওয়ার কথা ছিল।

তবে গত মার্চ পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ৩৫ কোটি ৫২ লাখ টাকা বা ৬২ শতাংশ, বাস্তব অগ্রগতি ৬৪ শতাংশ। ৫০টি আউটপোস্টের মধ্যে ২৮টির কাজ শতভাগ ও চারটির কাজ শেষ হয়েছে ৮০ থেকে ৯০ শতাংশ। বাকি ১৮টির কাজ শুরু হতে যাচ্ছে শিগগিরই।
 
মঙ্গলবার (১৭ অক্টোবর) প্রকল্পটির সংশোধিত এ প্রস্তাবনা জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে। চূড়ান্ত অনুমোদনের জন্যই একনেকের কার্যতালিকায় স্থান পেয়েছে প্রকল্পটি।

পরিকল্পনা কমিশনের যুগ্ম প্রধান (ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন উইং-১) মতিউর রহমান বাংলানিউজকে বলেন, প্রকল্পের আরও কিছু কাজ বাড়ছে, কিছু সংশোধনও করা হচ্ছে। যে কারণে মেয়াদ-ব্যয় বাড়ছে। প্রকল্পটি সংশোধিত আকারে আবারও একনেক সভায় উপস্থাপন করা হবে। এবার প্রকল্পের কাজ শেষ হবে বলে নিশ্চয়তা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অগ্রগতি দেখে বলা যায়, প্রকল্পের সময়-ব্যয় আর বাড়ানোর প্রয়োজন হবে না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দেশে যাতায়াত ব্যবস্থার উন্নতির সঙ্গে সঙ্গে সড়ক দুর্ঘটনা ও অপরাধ সংক্রান্ত  ঘটনাও বেড়েছে। বাংলাদেশ পুলিশের বিদ্যমান থানার জনবল ও সহায়ক সুবিধা নিয়ে হাইওয়ের আইন-শৃঙ্খলা পরিস্থিতি মোকাবেলা করা কঠিন। এ কারণেই হাইওয়ের আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ নিয়ন্ত্রণ ও নিরাপদ মোটরযান চলাচলের লক্ষ্যে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
এমআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।