ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবশেষে মহাস্থান সেতু দিয়ে যান চলাচল স্বাভাবিক

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
অবশেষে মহাস্থান সেতু দিয়ে যান চলাচল স্বাভাবিক অবশেষে মহাস্থান সেতু দিয়ে যান চলাচল স্বাভাবিক- ছবি: আরিফ জাহান

বগুড়া: দফায় দফায় মেরামতের পর অবশেষে ঢাকা-বগুড়া-রংপুর মহাসড়কের বগুড়ার শিবগঞ্জ উপজেলার মহাস্থানে করতোয়া নদীর ওপর নির্মিত সেতু দিয়ে সব ধরনের যান চলাচল স্বাভাবিক হয়েছে।

এর মধ্য দিয়ে প্রায় দুই মাস ধরে চলা ভোগান্তির আপতত অবসান হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে নতুনভাবে মেরামতের পর সেতুটি কতদিন যানবাহনের চাপ সহ্য করতে পারবে তা সময়ই জানিয়ে দেবে।

সোমবার (১৬ অক্টোবর) দুপুরের পর থেকে সেতুর ওপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচল শুরু করে। বিকেল নাগাদ সেতুর ওপর দিয়ে যান চলাচল পুরো মাত্রায় স্বাভাবিক হয়ে আসে।

এর আগে রোববার (১৫ অক্টোবর) সব ধরনের যান চলাচল বন্ধ করে দিয়ে দিবাগত রাত ১০টা থেকে পরদিন ভোর পর্যন্ত সেতুর ওপর নির্মিত বেইলি ব্রিজটি অপসারণ করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানা যায়, প্রায় দুই মাসে আগে ১৯ আগস্ট উত্তরাঞ্চলের নয় জেলার সঙ্গে সংযোগকারী প্রায় ৬০ বছরের পুরানো এই সেতুতে ফাটল দেখা দেয়। এরপর থেকে মানুষের মারাত্মক ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায় সেতুটি। পরে সেতুর প্রায় ৬০ মিটার অংশ সংস্কার করে এর ওপর বেইলি ব্রিজ নির্মাণ করা হয়।
অবশেষে মহাস্থান সেতু দিয়ে যান চলাচল স্বাভাবিক- ছবি: আরিফ জাহান
কিন্তু যানবাহনের ভার সইতে না পেরে আবারও সেতুতে ফাটল দেখা দেয়। চরম ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়ে থাকে সেতুটি। তবু ঝুঁকিপূর্ণ এই সেতু দিয়ে ওয়ানওয়ে পদ্ধতিতে যানবাহন চলাচল করতে থাকে। শেষ অবধি সেতুটি মেরামতে নতুন উদ্যোগ নেয় সংশ্লিষ্টরা। সেতুর তলায় শক্ত সাপোর্ট দিতে নদীর তলদেশে পাইলিং করে ৪০টি স্টিলের পাইপ বসানো হয়। প্রায় ৬০ ফুট গভীর করে এসব পাইপ ঢুকানো হয়।

এ কাজ সমাপ্ত হওয়ার পর শুক্রবার (১৩ অক্টোবর) সেতুটি পরিদর্শনে আসেন একটি বিশেষজ্ঞ দল। পরে তাদের মতামতের ভিত্তিতে সেতুটিতে দিয়ে সব ধরনের যান চলাচলের জন্য পুরো খুলে দেওয়া হয়। বর্তমানে সেতুটি দিয়ে দুই দিক থেকে আসা যানবাহন একসঙ্গে পারাপার হচ্ছে।

বগুড়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুজ্জামান বাংলানিউজকে বলেন, নদীর উপরিভাগ থেকে পাইলিং করে ৪০টি স্টীলের পাইপ বসানো হয়। পাইপগুলো সেতুর তলায় ফাটল হওয়ায় বিমের সঙ্গে বিশেষ কায়দায় যুক্ত করে দেওয়া হয়। এ কাজ শেষ হওয়ার পর আগে সেতুর ওপর নির্মিত বেইলি ব্রিজ অপসারণ করা হয়।

তারপর বিশেষজ্ঞদের নির্দেশনা অনুযায়ি সেতু দিয়ে সব ধরনের যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। বর্তমানে সেতু দিয়ে একসঙ্গে দুই দিকের যানবাহন স্বাভাবিকভাবে চলাচল করছে। এ পর্যন্ত সেতুটির মেরামতে প্রায় ৭০ লক্ষাধিক টাকার মতো ব্যয় হয়েছে।
 
আপতত সেতুটি ঝুঁকিমুক্ত। তবে কতদিন সেতুটি ঝুঁকিমুক্ত থাকবে? সেতুর এপাশ-ওপাশ থেকে আসা যানবাহন একসঙ্গে স্বাভাবিকভাবে চলাচল করতে পারবে? তা সময়ই জানিয়ে দেবে বলেও জানান সওজের ঊর্ধ্বতন এই কর্মকর্তা।   

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
এমবিএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।