ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পাচ্ছে ৫০ তরুণের প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ পাচ্ছে ৫০ তরুণের প্রতিষ্ঠান ৫০ তরুণের প্রতিষ্ঠান পাচ্ছেন ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’

ঢাকা: দেশ ও সমাজের জন্য কাজের স্বীকৃতি হিসেবে এবার ৫০ জন তরুণ ও তাদের প্রতিষ্ঠানকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ দেয়া হচ্ছে।

আগামী ২১ অক্টোবর সাভারে শেখ হাসিনা ন্যাশনাল ইয়ুথ সেন্টারে তরুণদের হাতে এ পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এ উপলক্ষে ২০-২১ অক্টোবর দুই দিন ব্যাপী জমকালো ‍অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে ইয়ং বাংলা।

রোববার (১৫ অক্টোবর) রাজধানীর ধানমন্ডিতে সেন্টার ফর রিচার্স অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) ও ইয়ং বাংলা আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান সিআরআই ট্রাস্টি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিআরআই কার্যনির্বাহী পরিচালক সাব্বির বিন শামস, সংসদ সদস্য ও ইয়াং বাংলার আহ্বায়ক নাঈম রাজ্জাক, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন, সংসদ সদস্য রাজিব মোহাম্মদ ফখরুল, সিআরআই’র সহযোগী কো-অরডিনেটর রিসার্স তন্ময় আহমেদ, ইয়াং বাংলার প্রিয়াংকা চাকমা, সিআরআই এর প্রতীক চক্রবর্তী।

নসরুল হামিদ বিপু বলেন, আমরা তরুণদের পুরস্কার দিয়েই ছেড়ে দেই না। তাদের উদ্যোগকে কিভাবে আরো এগিয়ে নেয়া যায় সে চেষ্টা করি।

তিনি বলেন, ইয়াং বাংলা থেকে পুরস্কার ও সহযোগিতা প্রাপ্তরা একেকজন মেন্টর হিসেবে সমাজ ও দেশের কল্যাণে কাজ করে, নতুন উদ্যোক্তা তৈরি করতে অনুপ্রেরণা যোগায়।

আশরাফুল আলম খোকন বলেন, এ সম্মেলনে সারাদেশ থেকে তরুণরা অংশ নেবে। পুরস্কার প্রদান অংশে উপস্থিত থেকে তাদের অনুপ্রাণীত করবেন সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠান প্রচারে গণমাধ্যমের সহায়তা কামনা করেন তিনি।  

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে বলা হয়, আবারো ফিরে এলো 'জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড'। দেশ ও সমাজে অবদান রাখার স্বীকৃতি স্বরূপ এবার অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন ৫০ জন তরুণ। তাদের হাতে অ্যাওয়ার্ড তুলে দিতে ২০-২১ অক্টোবর ভিন্নধর্মী এক আয়োজন নিয়ে হাজির হচ্ছে ইয়ং বাংলা।

দেশ ও নিজ সমাজের প্রতি অবদান রাখার স্বীকৃতি হিসেবে অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুযোগ পাবেন ১০০ জন তরুণ। তাদের প্রতিষ্ঠানগুলো নিয়ে এ সময় কথা বলারও সুযোগ পাবেন তারা। ২১ অক্টোবর বাছাইকৃত ৫০ জন তরুণ ও তাদের প্রতিষ্ঠানকে প্রদান করা হবে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। সেখানে উপস্থিত থাকবেন দেশের স্বানামধন্য ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা।

এই অয়োজনকে ইয়ং বাংলার কোনও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হিসেবে দেখছেন না সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর কার্যনির্বাহী পরিচালক সাব্বির বিন শামস। তিনি বলেন, এটি শুধুমাত্র পুরস্কার বিতরণী বা ভালো কাজের স্বীকৃতি দেয়ার একটি আয়োজন নয়। বরং এর মাধ্যমে দেশের তরুণ উদ্যোক্তারা অনুপ্রেরণা লাভ করে। দেশ গঠনের কাজে তারা স্বতঃস্ফূর্তভাবে সামনে এগিয়ে আসার প্রেরণা পায়।

এবারের জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের আবেদন পত্র আহ্বানের পর দেশের ৪৪টি শহরে এবং ৩২টি শিক্ষা প্রতিষ্ঠানে চলে ক্যাম্পেইন। এই আয়োজনের শুরু থেকে আশাতীত সাড়া পায় ইয়ং বাংলা। দেশের বিভিন্ন স্থান থেকে ১৩০০ প্রতিষ্ঠানের আবেদন আসে। ১৯ আগস্ট আবেদনের সময়সীমা শেষ হলে শুরু হয় বাছাই কার্যক্রম। প্রাথমিক পর্যায়ে পাওয়া ১৩০০ আবেদন পত্র থেকে বাছাই করা হয় ১০০টিকে।

এরপর শুরু হয় তাদের প্রতিষ্ঠানগুলোতে যাওয়া। সমাজে এই প্রতিষ্ঠানগুলোর প্রভাব এবং কার্যকারিতা বিবেচনায় এনে ৫০টি প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭ 
এমইউএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।