ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউপি চেয়ারম্যানদের ৮ দফা দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
ইউপি চেয়ারম্যানদের ৮ দফা দাবি

রাজশাহী: ওয়ারেন্ট অব প্রেসিডেন্সির আওতায় সম্মানজনক মর্যাদা ও যুগোপযোগী সম্মানিভাতা বৃদ্ধিসহ আট দফা দাবি জানিয়েছেন রাজশাহীর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরা।

রোববার (১৫ অক্টোবর) দুপুর ১২টায় রাজশাহী মহানগরীর একটি রেস্তোরাঁর কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এসব দাবি তুলে ধরা হয়।

বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম রাজশাহী জেলা শাখার উদ্যোগে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত দাবিগুলো উপস্থাপন করেন- বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম রাজশাহী জেলা শাখার সভাপতি ও গোদাগাড়ীর দেউপাড়া ইউপি চেয়ারম্যান আকতারুজ্জামান আখতার।  

এ সময় ফোরামের সাধারণ সম্পাদক ও চারঘাটের সরদহ ইউপি চেয়ারম্যান হাসানুজ্জামান মধু, পরিষদের কেন্দ্রীয় ফোরামের সহ-সভাপতি ও পুঠিয়ার শিলমাড়িয়া ইউপি চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুল সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সংবাদ সম্মেলনে রাজশাহী জেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও সচিবরাও উপস্থিত ছিলেন।  

লিখিত বক্তব্যে বক্তারা উল্লেখ করেন, বর্তমান সরকার ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকার ব্যবস্থা গতিশীল ও শক্তিশালী করার জন্য কাজ করছেন। স্থানীয় সরকারে ইউনিয়ন পরিষদ সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হলেও এখনো ইউপি চেয়ারম্যানদের সম্মান বাড়ানো হয়নি।

সংবাদ সম্মেলনে উত্থাপিত চেয়ারম্যানদের ঘোষিত আট দফার মধ্যে উল্লেখযোগ্য হলো- চেয়ারম্যানদের ভাতা ৪০ হাজার ও সদস্যদের ২০ হাজার টাকা নির্ধারণ, সংবিধান ও আইন পরিপন্থী পরিপত্র জারি বন্ধ, টিআর-কাবিখা-এডিপি-ভূমি হস্তান্তর কর ১ ভাগসহ সব ধরনের বরাদ্দ সরাসরি ইউনিয়ন পরিষদে বরাদ্দ ও স্থানীয় আয় উপজেলা পরিষদের কাছে হস্তান্তর বন্ধ করা।  

এছাড়া গ্রাম আদালতের বিচারিক ক্ষমতা ৭৫ হাজার টাকা থেকে দুই লাখ টাকায় উন্নীত করার দাবিও জানানো হয় সংবাদ সম্মেলন থেকে।
 
সংবাদ সম্মেলনে আরো বলা হয়, এসব দাবি নিয়ে আগামী ডিসেম্বর পর্যন্ত তারা সরকারের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করবেন। এরপর দাবি আদায় না হলে ফোরামের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে কঠোর ও আন্দোলন কর্মসূচির ডাক দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।