ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘গ্রামে বাড়ি তৈরিতেও অনুমতি নিতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
‘গ্রামে বাড়ি তৈরিতেও অনুমতি নিতে হবে’ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন/ ছবি: সুমন শেখ

ঢাকা: নগর অঞ্চলের মতো গ্রামেও বাড়ি তৈরিতে অনুমতি নিতে হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। পৌরসভার চেয়ারম্যান, মেয়র অথবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অথবা টিএনও’র কাছ থেকে বাড়িটি ভূমিকম্প সহনশীল কি না সেই অনুমতি নিতে হবে বলে জানান তিনি।

রোববার (১৫ অক্টোবর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী।

নগর-দরিদ্রদের জন্য গৃহায়নে অর্থায়ন বিষয়ক জাতীয় এ সম্মেলনের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের নগর উন্নয়ন কর্মসূচি।

 

দিনব্যাপী এ সম্মেলনে সহ আয়োজক হিসেবে ছিল জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব), বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স (বিআইপি) এবং ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট।

অনুষ্ঠানে ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন তার বক্তব্যে আরও বলেন, দেশের মোট গৃহের ৮১ ভাগ গ্রামে অবস্থিত। আবার এর মধ্যে ৮০ ভাগই নিম্নমানের। এটা আমাদের জন্য দুঃখজনক। এজন্য শুধু নগর পরিকল্পনা করলেই হবে না। গোটা দেশের জন্য গৃহায়ন পরিকল্পনা করা জরুরি হয়ে পড়েছে। আমি এখন গ্রামের দিকে যেতে চাই। আমার অ্যাফোর্টটা সেখানে দিতে চাই। সেখানের মানুষের আবাসন নিশ্চিত করতে কাজ করতে চাই।

মন্ত্রী বলেন, আমাদের দেশের বস্তিবাসীরা খুবই মানবেতর জীবনযাপন করে। তাদের জন্য যদি ১০ হাজার অ্যাপার্টমেন্ট করি তাহলে তারা ভালোভাবে বসবাস করতে পারবেন।

এ সময় ব্র্যাকের কর্মকর্তাদের উদ্দেশে ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন বলেন, আপনারা ছোটো ছোটো চিন্তা (টিনের ঘর) কেন করবেন। আসেন আমরা ৬ তলা অ্যাপার্টমেন্ট করি। আমরা সরকারি সহযোগিতা করবো। আমরা তো আপনাদের থেকে টাকা চাই না। আপনারা খাস জমি নেন। নিয়ে সেখানে বস্তিবাসীর জন্য কিছু করেন।
 
অনুষ্ঠানে ব্র্যাকের ভাইস চেয়ারপারসন ড. আহমদ মোশতাক রাজার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লা খন্দকার, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, রাজশাহীর সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, খুলনা সিটি মেয়র মনিরুজ্জামান, বরিশালের সিটি মেয়র আহসান হাবিব কামাল, রংপুর সিটি মেয়র গোলাম কবির কাজল, ময়মনসিংহ সিটি মেয়র একরামুল হক টিটু প্রমুখ।
 
এছাড়াও সম্মেলনে ঝিনাইদহ পৌর মেয়র সাইদুল করিম মিন্টু, সাতক্ষীরা পৌর মেয়র তাসকিন আহমেদ চিসতিসহ দেশের বিভিন্ন পৌরসভার প্রায় ৭৫ জন মেয়র, ইউএনডিপি ও বেসরকারি সংস্থা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পর্যায়ের তিন শতাধিক প্রতিনিধি অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
এসআইজে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।