ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

প্রধান বিচারপতির বক্তব্যে হতভম্ব আইনমন্ত্রী  

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
প্রধান বিচারপতির বক্তব্যে হতভম্ব আইনমন্ত্রী   সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটি ও বিদেশে যাওয়ার দু’টি চিঠির প্রেক্ষিতে আইন মন্ত্রণালয় ব্যবস্থা নিয়েছে জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘তিনি বাসস্থান ত্যাগ করে যাওয়ার সময় যে বক্তব্য দিয়েছেন তাতে আমি হতভম্ব’।

রোববার (১৫ অক্টোবর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি। প্রধান বিচারপতির অসুস্থতা এবং দেশত্যাগ নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে এ সংবাদ সম্মেলনে এলেন তিনি।

 

শুক্রবার (১৩ অক্টোবর) রাতে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হন বিচারপতি সিনহা। সরকারি বাসভবন ছাড়ার আগে তিনি সাংবাদিকদের কাছে লিখিত বিবৃতি দিয়ে যান। ওই বিবৃতিতে তিনি বলেছিলেন, ‘আমি সম্পূর্ণ সুস্থ’।
 
এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, ‘প্রধান বিচারপতির দুই চিঠির পর আমরা ব্যবস্থা নিয়েছি। জিও করতে হয়, জিও করেছি’।
 
‘বাসস্থান ত্যাগের সময় কাউকে অ্যাড্রেস না করা একটা চিঠি, চিঠি কি-না জানি না, একটা লিখিত জিনিস। সেখানে তিনি বলেছেন, তিনি সম্পূর্ণ সুস্থ। আমি তার এ বক্তব্যে নিশ্চয়ই হতভম্ব। তার কারণ হচ্ছে, দেশের প্রধান বিচারপতি রাষ্ট্রপতির কাছে নিজ হাতে স্বাক্ষর করে চিঠি লিখেছেন’।

সংবাদ সম্মেলনে প্রধান বিচারপতির চিঠিগুলো পড়ে শুনিয়ে আনিসুল হক বলেন, ‘চিঠিতে তিনি কি লিখেছেন, তা পড়ে শুনিয়েছি। তিনি যে অসুস্থ, তার কথা পড়ে শুনিয়েছি। আবার তিনদিন পরে, সাতদিন পরে বলছেন, তিনি সুস্থ। আসলে যখন প্রথমে বললেন, ওই সময় হয়তো ডাক্তারি পরীক্ষা করার দরকার ছিল। কিন্তু সেটি যখন হয়নি, আমি আর এটি নিয়ে বাড়াতে চাই না’।
 
আইনমন্ত্রী বলেন, ‘আমরা তার অসুস্থতার বক্তব্যের ওপরে ব্যবস্থা নিয়েছি এবং তিনি চিঠিতে যেভাবে লিখেছেন, সেভাবেই তিনি দেশত্যাগ করেছেন। আমার কাছে এটি সত্য এবং সব সময়ই সত্য থাকবে। তার কারণ, বাংলাদেশের প্রধান বিচারপতি এটি (অসুস্থতাজনিত ছুটি) লিখেছেন। এ নিয়ে কোনো বিতর্ক হওয়ার কোনো যুক্তিসঙ্গত কারণ নেই’।
 
প্রধান বিচারপতির ছুটিতে যাওয়া নিয়ে কেউ কেউ রাজনৈতিক ফায়দা হাসিল করতে চেয়েছিলেন বলে মনে করেন আইনমন্ত্রী।  
 
আরও পড়ুন: টক শোতে ব্যক্তিগতভাবে অ্যাটাক হচ্ছেন আইনমন্ত্রী
‘যারা এ নিয়ে বিতর্কের সৃষ্টি করছেন, আমি আবারও বলছি, আগেও বলেছি, এখনও বলছি, তাদের একটা রাজনৈতিক উদ্দেশ্য ছিল। সেই রাজনৈতিক ষড়যন্ত্রের বোধ হয় হাসিল হয়নি বলেই তাদের এই মায়াকান্না’।
 
তিনি বলেন, ‘আমার মনে হয়, এ নিয়ে কোনো বিতর্ক সৃষ্টির কারণ ছিল না। কিছু কিছু রাজনৈতিক মহল কোনো ইস্যু না থাকায় খড়কুটো দিয়ে ইস্যু তৈরি করার অভিপ্রায়ে এটিকে বিরাট ইস্যু তৈরি করার চেষ্টা করছেন’।

**‘প্রধান বিচারপতির বিরুদ্ধে অভিযোগের বিষয়ে অনুসন্ধান’

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
এমআইএইচ/বিএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।