ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিবন্ধীদের স্বার্থে সরকার বহুমুখী পদক্ষেপ নিয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
প্রতিবন্ধীদের স্বার্থে সরকার বহুমুখী পদক্ষেপ নিয়েছে বক্তব্য রাখছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: প্রতিবন্ধীদের হতাশার কিছু নেই উল্লেখ করে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী প্রতিবন্ধীদের প্রতি সহানভূতিশীল। সরকার প্রতিবন্ধীদের স্বার্থে বহুমুখী পদক্ষেপ নিয়েছে।

রোববার (১৫ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে সমাজসেবা অধিদপ্তর মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ও সমাজ সেবা অধিদপ্তর।

প্রতিবন্ধীদের উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী বলেন, আমি জানি, আপনাদের মধ্যে হতাশা আছে। কিন্তু হতাশ হবেন না, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের প্রতি সহানুভূতিশীল। তিনি প্রতিবন্ধীদের উন্নয়নে বহুমুখী পদক্ষেপ নিয়েছেন। প্রধানমন্ত্রী আপনাদের সঙ্গে রয়েছে, সব দাবি পূরণ হবে।  

প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুলের অটিজম বিষয়ক কার্যক্রমের প্রসঙ্গ তুলে ধরে নুরুজ্জামান আহমেদ বলেন, প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় সায়মা ওয়াজেদ বিশ্বব্যাপী কার্যক্রম হাতে নিয়েছেন। যা পুরো বিশ্বকে আলোড়িত করেছে।  

অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লুর রহমান বলেন, সমাজের সবাইকে নিয়ে দেশ এগিয়ে যাবে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিয়ে সরকার কাজ করছে। সরকার খুব শিগগির প্রতিবন্ধীদের জন্য ইলেক্ট্রনিক ডিভাইস বিতরণ করবে। মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী এক শিক্ষার্থীর হাতে সম্মাননা তুলে দিচ্ছেন প্রতিমন্ত্রীসহ অতিথিরা।  ছবি: জিএম মুজিবুরতিনি বলেন, প্রতিবন্ধীদের জন্য বাসে সিট ৫ শতাংশ সংরক্ষণ করা প্রয়োজন। চালক ও হেলপাররা যেন প্রতিবন্ধীদের গাড়িতে উঠতে সহায়তা করেন, এজন্য সচেতনতা বাড়াতে হবে। সরকারের উচিত বিনামূল্যে সাদা ছড়ি বিতরণ করা। এই কার্যক্রমগুলো বাস্তবায়নের জন্য মন্ত্রণালয় থেকে চেষ্টা করা হবে।  

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন দৃষ্টি প্রতিবন্ধীদের সংগঠন ‘ভিজ্যুয়ালি ইম্পেয়ার্ড পিপলস সোসাইটি’র (ভিপস) সাধারণ সম্পাদক নাজমা আরা বেগম।  

জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদা মিন আরার সভাপত্বিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মাদ নূরল কবীর, নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অধ্যাপক ডা. মো. গোলাম রব্বানী প্রমুখ।

আলোচনা শেষে মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে সনদ ও সম্মাননা প্রদান এবং সাদা ছড়ি বিতরণ করা হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে মনোজ্ঞ পরিবেশনায় আয়োজনস্থল মুখর করেন প্রতিবন্ধী শিশু শিল্পীরা।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
এমসি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।