ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রূপসার নৌকা বাইচে মাতলো খুলনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
রূপসার নৌকা বাইচে মাতলো খুলনা রূপসা নদীর নৌকা বাইচে মাতলো খুলনা/ছবি: মানজারুল ইসলাম

খুলনার রূপসা নদী থেকে: সূর্যটা আস্তে আস্তে ঢলে পড়ছে পশ্চিমে। বাতাস একটু জোড়েই বইতে শুরু করেছে। বাতাসের দোলায় রূপসা নদীর ঢেউগুলোও যেন আনন্দে মেতেছে শরতের বিকেলে। এমনই পরিবেশে রূপসার দুই পাড়ে জমে উঠেছে মানুষের মিলনমেলা। অফুরান আনন্দ-উচ্ছ্বাস। তরুণ-তরুণী, নারী-শিশুসহ সব বয়সীরা উপভোগ করতে এসেছেন গ্রামীণফোনের নৌকা বাইচ।

কেউ কেউ নৌকা ও ট্রলার ভাড়া করেছেন নদী ঘুরে বাইচ উপভোগ করতে। রূপসা নদীর আশেপাশের এলাকাও মেতে উঠেছে প্রাণের উৎসবে।

লাখ লাখ মানুষের সমাগমে শনিবার (১৪ অক্টোবর) বিকেলে খুলনার রূপসা নদীতে অনুষ্ঠিত হলো দেশের সর্ববৃহৎ নৌকাবাইচ প্রতিযোগিতা। রূপসা নদীর প্রবল স্রোত ও ঢেউয়ের মাঝে মাঝিদের সাজ আর বাদ্যের ঝংকারে মুখরিত হয়ে ওঠে নদীর দু’তীর। নৌযান নিয়ে নদীতে নেমে, নদীর দুই তীরের ভবনগুলোর ছাদে এবং খানজাহান আলী (র.) সেতুর (রূপসা সেতু) ওপর উঠে এই নৌকাবাইচ উপভোগ করেন রূপসাপাড়ের লাখো জনতা।

নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে এবং গ্রামীণফোনের পৃষ্ঠপোষকতায় ও খুলনা জেলা প্রশাসনের সহযোগিতায় ১২ম নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গ্রামীণফোন চতুর্থবারের মতো এই নৌকা বাইচ আয়োজনে পৃষ্ঠপোষকতা দিল।
রূপসারপাড়ে নৌকা বাইচ দেখতে আসা দর্শকদের ভিড়/ছবি:ছবি: মানজারুল ইসলামবিকেলে নৌকা বাইচের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জেলা প্রশাসক আমিন উল আহসান, খুলনার অতিরিক্ত পুলিশ কমিশনার মাহবুব হাকিম, বিসিবি পরিচালক শেখ সোহেল, খুলনা সিটি কর্পোরেশন প্রধান নির্বাহী পলাশ কান্তি বালা, খুলনা উন্নয়ন সংগ্রাম কমিটির মহাসচিব শেখ মোশাররফ হোসেনসহ অনেকে।

নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্র থেকে উপস্থিত ছিলেন এর সভাপতি মোল্লা মারুফ রশীদ, সাধারণ সম্পাদক মোঃমনিরুজ্জামান রহিম, সহ সভাপতি আখতার উদ্দিন পান্নু, প্রধান উপদেষ্টা  শেখ আশরাফ-উজ-জামানসহ অন্যরা। গ্রামীণফোনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ফ্যলে, খুলনা সার্কেল হেড মোল্লা নাফিজ ইমতিয়াজ, খুলনা সার্কেল হেড অব মার্কেটিং পার্থ প্রতীম ভট্টাচার্য্য এবং অন্য কর্মকর্তারা।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন সিনিয়র সহকারী সচিব বিল্লাল হোসেন খান, শিক্ষা ও সাংস্কৃতিক অফিসার এস কে এম তাসাদুজ্জামান, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির ক্রীড়া সম্পাদক খালেক শিকদার, প্রচার সম্পাদক মিজানুর রহমান জিয়া, কে ডি এস সদস্য মোঃ মোতালেব মিয়া ও সমাজসেবক মনিরুজ্জামান সাগর।

এবারের প্রতিযোগিতায় কয়রা, পাইকগাছা, তেরখাদা, কালিয়া, নড়াইল থেকে ১২টি বড় এবং ১০টি ছোট বাইচ দল অংশ নেয়। এছাড়াও গোপালগঞ্জ, মাদারিপুর, ফরিদপুর এলাকার ৬টি বাচারি নৌকা নিয়ে একটি বিশেষ দল তৈরি করা হয়েছিল।
রূপসা নদীর নৌকা বাইচে মাতলো খুলনা/ছবি: মানজারুল ইসলামবড় দলের প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে এক লক্ষ টাকা জিতে নেয় কয়রার সুন্দরবন টাইগার। পুরষ্কার প্রথম রানার আপ হিসেবে ৬০ হাজার টাকা পান তেরখাদা খুলনার ভাই ভাই জলপরী। আর দ্বিতীয় রানার আপ পুরস্কার ৩০ হাজার টাকা পান গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার মা শীতলা।  

ছোট গ্রুপে প্রথম হয়ে ৫০ হাজার টাকা পুরস্কার পায় কয়রার সোনার তরী। দ্বিতীয় বিজয়ী দল পাইকগাছার রিয়া নৌকা বাইচ দল পায় ৩০ হাজার টাকা। আর তৃতীয় স্থান অধিকারী দল সাতক্ষীরার জয় মা কালী-২ পায় ২০ হাজার টাকা।

বিশেষ বাচারি দলের প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে কোটালিপাড়ার গোপালগঞ্জ মা গঙ্গা-১ পঞ্চাশ হাজার টাকা জিতে নেয় । প্রথম রানার আপ হিসেবে ৩০ হাজার টাকা পায় রাজড়, মাদারিপুরের মা-দুর্গা (হারেজ)। আর দ্বিতীয় রানার আপ পুরস্কার ২০ হাজার টাকা পায় কোটালিপাড়ার গোপালগঞ্জ সোনার তরী।

সন্ধ্যায় রূপসা ঘাটে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। পরে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে  সঙ্গীতশিল্পী ঐশী, খুলনার ক্ষুদে গানরাজ শিল্পী রাতুল ও স্থানীয় অন্যান্য শিল্পীর অংশগ্রহণে সংগীত পরিবেশন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
এমআরএম/জেএম

**
রূপসায় ডুবলো বাংলার বাঘ!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।