ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

কবি হাসান হাফিজের ৬২তম জন্মবার্ষিকী রোববার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
কবি হাসান হাফিজের ৬২তম জন্মবার্ষিকী রোববার

ঢাকা: সত্তর দশকের শক্তিমান কবি ও সাংবাদিক হাসান হাফিজের ৬২তম জন্মবার্ষিকী রোববার (১৫ অক্টোবর)। ১৯৫৫ সালের এই দিনে তিনি নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার এলাহিনগর গ্রামে জন্মগ্রহণ করেন। দীর্ঘ ৪১ বছর ধরে সাংবাদিকতা পেশায় যুক্ত।

‘দৈনিক বাংলা’য় ঢাকা বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসেবে সাংবাদিক জীবনের সূচনা করেন। কাজ করেছেন কলকাতার সাপ্তাহিক দেশ, দৈনিক জনকণ্ঠ, বৈশাখী টেলিভিশন, দৈনিক আমার দেশ এবং পাক্ষিক অনন্যায়।

 

তার লেখা মৌলিক ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা সর্বমোট ১৫৩। এর মধ্যে কাব্যগ্রন্থ ৫১টি। একটি কবিতার বই বের করেছে কলকাতার ‘সাংস্কৃতিক খবর’। তার কবিতা অনূদিত হয়েছে ইংরেজি, ফরাসি, হিন্দি, উর্দু, নেপালী, আরবি ও ফার্সি ভাষায়।

সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে পেয়েছেন শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, ডাকসু সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, কলকাতার সৌহার্দ্য কবিতা উৎসব সম্মাননা, জাতীয় প্রেস ক্লাব লেখক সম্মাননা, ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাহিত্য পুরস্কার ইত্যাদি।
 
হাসান হাফিজ জাতিসংঘ স্বীকৃত সংগঠন বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের (এফইজেবি) সাধারণ সম্পাদক, জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির সদস্য, বাংলা একাডেমির আজীবন সদস্য।

তার ৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে লিটল ম্যাগাজিন ‘দাগ’ (কবি মিজানুর রহমান বেলাল সম্পাদিত) একটি বিশেষ সংখ্যা প্রকাশ করছে।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।