ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

না'গঞ্জে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
না'গঞ্জে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ নারায়ণগঞ্জে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ; ছবি- শাকিল

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ৩ মাসের বকেয়া বেতন ভাতার দাবিতে বিক্ষোভ করেছে একই মালিকানাধীন দুইটি পোশাক কারখানার শ্রমিকরা। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা শিমরাইল-আদমজী ইপিজেড সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ করে।

অবরোধের জেরে শনিবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঐ সড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। এ সময় শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিতে চাইলে শিল্প পুলিশের সাথে শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।

এতে শ্রমিক ইলিয়াস (২৫) জুয়েল (২০), বিলকিছ (২৬), সখিনা (২৬), জাহানারা (২৮), রাজিয়া (২৮) ও হেলেনা আক্তারসহ (২৭) কমপক্ষে ১৫ জন শ্রমিক আহত হয়। পরে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুস সাত্তার মিয়া জানান, সিদ্ধিরগঞ্জের ৫ নং ওয়ার্ডের সাইলো এলাবাকায় আব্দুর রব ও সানোয়ারের মালিকানাধীন রানস এ্যাপারেলস এবং ওল্ড টাউন নামক দু’টি পোশাক কারখানার প্রায় ১ হাজার ৫’শ শ্রমিকের ৩ মাসের বেতন ভাতা বকেয়া রয়েছে। কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করতে নানা টালবাহানা করছিলো বলে অভিযোগ করে বিক্ষুব্ধ শ্রমিকরা। শনিবার সকালে শ্রমিকরা পাওনা আদায়ের দাবিতে শিমরাইল-আদমজী ইপিজেড সড়কের সিদ্ধিরগঞ্জের সাইলো এলাকায় বিক্ষোভ করতে থাকে। এ সময় তারা ঐ সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে রাস্তা অবরোধ করে রাখে। খবর পেয়ে আদমজী ইপিজেডে অবস্থানরত শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিতে চাইলে পুলিশের সাথে শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পুলিশের উপর শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশ লাঠিচার্জ করে। এতে কয়েক জন শ্রমিক আহত হয়। পরে উভয় পক্ষের সাথে আলোচনা করে আগামীকাল (রবিবার) ১ মাসের বেতন, বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ১ মাসের বেতন ভাতা ও ২৩ অক্টোবর আরেক মাসের বেতন ভাতা পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা শান্ত হন।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।