ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অস্ট্রেলিয়ার পথে প্রধান বিচারপতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
অস্ট্রেলিয়ার পথে প্রধান বিচারপতি শাহজালাল বিমানবন্দরে যাওয়ার পথে প্রধান বিচারপতি, দীপু মালাকার

ঢাকা: অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

শুক্রবার (১৩ অক্টোবর) রাত ১১টা ৫৫ মিনিটে হযরত শাহজালাল বিমানবন্দর থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের এসকিউ-৪৪৭ ফ্লাইটে রওয়ানা হন বিচারপতি সিনহা। দেশটিতে থাকা বড় মেয়ে সূচনা সিনহার বাসায় ওঠার কথা রয়েছে তার।

 

এর আগে রাত ৯টা ৫৫ মিনিটে বাসা থেকে স্ত্রী সুষমা সিনহাকে সঙ্গে নিয়ে বের হয় প্রধান বিচারপতির গাড়ি। রাত ১০টা ২৯ মিনিটে শাহজালাল বিমানবন্দরে ভিআইপি গেট দিয়ে প্রবেশ করেন তারা। আগে থেকেই গণমাধ্যম কর্মীরা সেখানে অবস্থান করছিলেন।  

ধারণা করা হয়েছিলো প্রধান বিচারপতি সস্ত্রীক অস্ট্রেলিয়ায় যাবেন। কিন্তু তিনি একাই অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ছাড়েন বলে বিমানবন্দর সূত্র বাংলানিউজকে নিশ্চিত করেছে।  

এরপর রাত ১২টার দিকে ভিআইপি গেট দিয়ে বের হয় প্রধান বিচারপতির প্রটোকলের গাড়ি। সে সময় গাড়িতে থাকা হাইকোর্ট বিভাগের একজন কর্মকর্তা সাংবাদিকদের জানান, প্রধান বিচারপতি একাই গেছেন। তার স্ত্রী তাকে এগিয়ে দিতে এসেছিলেন।  

সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইটটি শনিবার ভোরে সিংগাপুরের পৌঁছাবে। সেখান থেকে অন্য একটি ফ্লাইটে অস্ট্রেলিয়া যাবেন প্রধান বিচারপতি।  

শাহজালাল বিমানবন্দরে যাওয়ার পথে প্রধান বিচারপতির গাড়ি, জিএম মুজিবুর

প্রধান বিচারপতি ক্যান্সারে আক্রান্ত এবং চিকিৎসা ও বিশ্রামের প্রয়োজনে তিনি ছুটি নিয়েছেন বলে বিভিন্ন সময় জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। আগামী ১০ নভেম্বর পর্যন্ত প্রধান বিচারপতির অস্ট্রেলিয়া ছাড়াও আমেরিকা ও কানাডায় ভ্রমণ করার কথা রয়েছে বলেও জানিয়েছেন তিনি।    

বৃহস্পতিবারও (১২ অক্টোবর) আইনমন্ত্রী সাংবাদিকদের বলেছেন, ‘প্রধান বিচারপতি ছুটিতে আছেন। এরই মধ্যে আবার অস্ট্রেলিয়া, কানাডা ও আমেরিকা সফরে আগামী ১০ নভেম্বর পর্যন্ত বিদেশে অবস্থানের কথা জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি দিয়েছেন। শুক্রবার (১৩ অক্টোবর) বিদেশ যাচ্ছেন তিনি’।  

অবকাশকালীন ছুটি শেষে গত ০২ অক্টোবর সুপ্রিম কোর্ট খোলার আগের দিন অসুস্থতার কথা জানিয়ে একমাসের (০৩ অক্টোবর থেকে ০১ নভেম্বর) ছুটিতে যান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। আর বিদেশে যেতে আরও দশদিনের (০২ থেকে ১০ নভেম্বর) ছুটি বাড়িয়ে নিয়েছেন তিনি।  

০২ অক্টোবর আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারক বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে ওই একমাসের জন্য প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব দেন রাষ্ট্রপতি। বিচারপতির সিনহার ছুটি বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার বিচারপতি ওয়াহ্‌হাব মিঞার দায়িত্বকালও ১০ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছেন।  

আইন মন্ত্রণালয়ের ০২ অক্টোবর রাতে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ‘রাষ্ট্রপতি সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুসারে শারীরিক অসুস্থতাজনিত কারণে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ০৩ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত ৩০ দিনের ছুটি মঞ্জুরের বিষয়ে অনুমোদন করেছেন। বিচারপতি সিনহার অসুস্থতাজনিত ছুটি ভোগের সময় আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান করেছেন’। শাহজালাল বিমানবন্দরে যাওয়ার পথে প্রধান বিচারপতির গাড়ি, জিএম মুজিবুরপরে বিচারপতি সিনহা ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত বিদেশে যাওয়ার আবেদন পাঠান রাষ্ট্রপতির কাছে।

বুধবার (১১ অক্টোবর) নিয়ম অনুসারে ওই আবেদনে রাষ্ট্রপতি ছাড়াও স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আইনমন্ত্রী আনিসুল হক।

এক্ষেত্রে বিচারপতি সিনহার ছুটি দশদিন বাড়বে বলে রাতেই বাংলানিউজকে জানান আইনমন্ত্রী। তিনি বলেন, ‘প্রধান বিচারপতি এর আগে ০২ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত ছুটি নিয়েছেন। তিনি যেহেতু নিজেই বাড়তি দশদিনের জন্য বিদেশে থাকতে চেয়েছেন, সেহেতু ০২ থেকে ১০ নভেম্বর পর্যন্ত ছুটিও বাড়বে’।  

বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনেও জানানো হয়েছে, বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্বকাল আরও দশদিন বাড়িয়েছেন রাষ্ট্রপতি।  

প্রজ্ঞাপনে বলা হয়, ‘আইন ও বিচার বিভাগের গত ০২ অক্টোবরের আদেশে প্রধান বিচারপতির অসুস্থতাজনিত ছুটি ভোগকালীন সময়ে অর্থাৎ ০৩ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত ৩০ দিন প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপনের ধারাবাহিকতায় রাষ্ট্রপতি সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুসারে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বর্ধিত ছুটিকালীন বিদেশে অবস্থানকালীন সময়ে অর্থাৎ ০২ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত অথবা পূণরায় স্বীয় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারক বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান করেছেন’।  

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭/ আপডেট: ০১৫৪
এমআইএইচ/ইএস/এসজেএ/এএটি/এএসআর

বিমানবন্দরের পথে সস্ত্রীক প্রধান বিচারপতি

রাতে সস্ত্রীক অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধান বিচারপতি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।