ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বিমানবন্দরের পথে সস্ত্রীক প্রধান বিচারপতি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
বিমানবন্দরের পথে সস্ত্রীক প্রধান বিচারপতি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। ছবি: দীপু মালাকার

ঢাকা: স্ত্রী সুষমা সিনহাকে নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দিকে রওনা হয়েছেন ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। রাতেই অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে সস্ত্রীক ঢাকা ছাড়বেন তিনি।

দেশটিতে থাকা বড় মেয়ে সূচনা সিনহার বাসায় ওঠার কথা রয়েছে বিচারপতি সিনহা দম্পতির।

আগামী ১০ নভেম্বর পর্যন্ত প্রধান বিচারপতির অস্ট্রেলিয়া ছাড়াও আমেরিকা ও কানাডায় ভ্রমণের কথা রয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

    

শুক্রবার (১৩ অক্টোবর) রাত ৯টা ৫৫ মিনিটে বাসা থেকে বের হয়েছে প্রধান বিচারপতির গাড়ি। রাত ১১টা ৫৫ মিনিটে শাহজালাল বিমানবন্দর থেকে সিঙ্গাপুর এয়ারলেইন্সের এসকিউ-৪৪৭ ফ্লাইটে রওনা হওয়ার কথা রয়েছে তাদের।
 
বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) ডিউটি অফিসার এএসপি মো. জাহিদ বাংলানিউজকে বলেন, ‘আমরা শুনেছি, রাত ১১টা ৫৫ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে অস্ট্রেলিয়া যাওয়ার কথা রয়েছে প্রধান বিচারপতির’।
 
সিঙ্গাপুর এয়ারলাইন্সের ডিউটি ম্যানেজার মো. জুনায়েদ হোসেন বলেন, ‘ঢাকা থেকে অস্ট্রেলিয়াগামী আমাদের একটি ফ্লাইট আছে রাত ১১টা ৫৫ মিনিটে। নির্ধারিত সময়েই ফ্লাইটটি ছেড়ে যাবে’।
 
প্রধান বিচারপতি ক্যান্সারে আক্রান্ত এবং চিকিৎসা ও বিশ্রামের প্রয়োজনে তিনি ছুটি নিয়েছেন বলে বিভিন্ন সময় জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (১২ অক্টোবর) তিনি সাংবাদিকদের জানিয়েছেন, ‘প্রধান বিচারপতি ছুটিতে আছেন। এরই মধ্যে আবার অস্ট্রেলিয়া, কানাডা ও আমেরিকা সফরে আগামী ১০ নভেম্বর পর্যন্ত বিদেশে অবস্থানের কথা জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি দিয়েছেন। শুক্রবার (১৩ অক্টোবর) বিদেশ যাচ্ছেন তিনি’।

অবকাশকালীন ছুটি শেষে গত ০২ অক্টোবর সুপ্রিম কোর্ট খোলার আগের দিন অসুস্থতার কথা জানিয়ে একমাসের (০৩ অক্টোবর থেকে ০১ নভেম্বর) ছুটিতে যান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। আর বিদেশে যেতে আরও দশদিনের (০২ থেকে ১০ নভেম্বর) ছুটি বাড়িয়ে নিয়েছেন তিনি।

০২ অক্টোবর আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারক বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে ওই একমাসের জন্য প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব দেন রাষ্ট্রপতি। বিচারপতির সিনহার ছুটি বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার বিচারপতি ওয়াহ্‌হাব মিঞার দায়িত্বকালও ১০ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছেন।

আইন মন্ত্রণালয়ের ০২ অক্টোবর রাতে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ‘রাষ্ট্রপতি সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুসারে শারীরিক অসুস্থতাজনিত কারণে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ০৩ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত ৩০ দিনের ছুটি মঞ্জুরের বিষয়ে অনুমোদন করেছেন। বিচারপতি সিনহার অসুস্থতাজনিত ছুটি ভোগের সময় আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান করেছেন’।

পরে বিচারপতি সিনহা ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত বিদেশে যাওয়ার আবেদন পাঠান রাষ্ট্রপতির কাছে।

বুধবার (১১ অক্টোবর) নিয়ম অনুসারে ওই আবেদনে রাষ্ট্রপতি ছাড়াও স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আইনমন্ত্রী আনিসুল হক।

এক্ষেত্রে বিচারপতি সিনহার ছুটি দশদিন বাড়বে বলে রাতেই বাংলানিউজকে জানান আইনমন্ত্রী। তিনি বলেন, ‘প্রধান বিচারপতি এর আগে ০২ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত ছুটি নিয়েছেন। তিনি যেহেতু নিজেই বাড়তি দশদিনের জন্য বিদেশে থাকতে চেয়েছেন, সেহেতু ০২ থেকে ১০ নভেম্বর পর্যন্ত ছুটিও বাড়বে’।

বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনেও জানানো হয়েছে, বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্বকাল আরও দশদিন বাড়িয়েছেন রাষ্ট্রপতি।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘আইন ও বিচার বিভাগের গত ০২ অক্টোবরের আদেশে প্রধান বিচারপতির অসুস্থতাজনিত ছুটি ভোগকালীন সময়ে অর্থাৎ ০৩ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত ৩০ দিন প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপনের ধারাবাহিকতায় রাষ্ট্রপতি সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুসারে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বর্ধিত ছুটিকালীন বিদেশে অবস্থানকালীন সময়ে অর্থাৎ ০২ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত অথবা পূণরায় স্বীয় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারক বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান করেছেন’।

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
এমআইএইচ/ইএস/ এসজেএ/এএসআর
**
রাতে সস্ত্রীক অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধান বিচারপতি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।