[x]
[x]
ঢাকা, শুক্রবার, ১ পৌষ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭

bangla news

স্কুল ফিডিংয়ে সেদ্ধ ডিম অন্তর্ভুক্তের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১৩ ৮:১৭:৪২ পিএম
ডিম দিবসের আলোচনায় বক্তারা

ডিম দিবসের আলোচনায় বক্তারা

ঢাকা: ডিমের পুষ্টিগুণ বিবেচনায় সরকারের স্কুল ফিডিং প্রোগ্রামে সেদ্ধ ডিম দেয়ার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) সভাপতি মসিউর রহমান।

শুক্রবার (১৩ অক্টোবর) ‘বিশ্ব ডিম দিবস’ উপলক্ষ্যে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় তিনি এ দাবি জানান। প্রাণিসম্পদ অধিদপ্তর এবং বিপিআইসিসি যৌথভাবে এ সভার আয়োজন করে।

মসিউর রহমান বলেন, ডিম ও পোল্ট্রি মুরগির মাংস নিয়ে ভোক্তাদের মাঝে অনেক ভুল ধারণা আছে। ইতিবাচক প্রচারণা বাড়াতে গণমাধ্যমের সহায়তা প্রয়োজন। এ জন্য তিনি তথ্য মন্ত্রণালয়কে এগিয়ে আসার আহ্বান জানান।

তৃণমূল খামারিদের রক্ষায় সরকারকে এগিয়ে আসতে হবে উল্লেখ করে তিনি বলেন, তাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। শুধু মুখে বললে হবে না, প্রাণিসম্পদের মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারীকে সঠিকভাবে কাজে লাগাতে হবে। নিয়ম মেনে খামার না করলে প্রয়োজনে শাস্তির ব্যবস্থাও করতে হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. শওকত আলী বলেন, ডিম উচ্চ রক্তচাপ, স্ট্রোক ও টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমায় এবং বার্ধক্যজনিত অন্ধত্ব প্রতিরোধ করে। শুধু তাই নয়, শর্করা কমিয়ে প্রতিদিন ডিম খেলে, মাসে ৩ পাউন্ড পর্যন্ত ওজন কমানো সম্ভব।

এ সময় আরো বক্তব্য দেন- মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খান, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. আইনুল হক, বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশনের ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান ড. এস.কে রায় প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
পিএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa