ঢাকা, বুধবার, ৩ কার্তিক ১৪২৪, ১৮ অক্টোবর ২০১৭

bangla news

প্রায় ২০০ বছরের পুরোনো ধাতব বস্তু উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১৩ ৬:৩৬:৩৬ পিএম
উদ্ধার হওয়া ধাতব বস্তুটি- ছবি: আরিফ জাহান

উদ্ধার হওয়া ধাতব বস্তুটি- ছবি: আরিফ জাহান

বগুড়া: প্রায় ২০০ বছরের পুরোনো ৬শ’ ৮ গ্রাম ওজনের একটি বোতল সাদৃশ্য ধাতব বস্তু উদ্ধার করেছে পুলিশ। ধাতব বস্তুটির গায়ে খোদাই করা রয়েছে ইস্ট ইন্ডিয়া কোম্পানির মনোগ্রাম। মনোগ্রামের ঠিক নিচে ১৮১৮ সাল লেখা রয়েছে।

শুক্রবার (১৩ অক্টোবর) দুপুরের পর খবর পেয়ে পুলিশ বগুড়ার শেরপুর উপজেলার গাড়ীদহ ইউনিয়নের মহিপুর পিসি ভাটা এলাকা থেকে ধাতব বস্তুটি উদ্ধার করে।

সন্ধ্যায় শেরপুর থানার উপ-পরিদর্শক (এসআই) এবাদ আলী বোতল সাদৃশ্য ধাতব বস্তু উদ্ধারের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন।

তিনি বলেন, স্থানীয়রা পিসি ভাটা এলাকায় বোতল সাদৃশ্য এই ধাতব বস্তুটি দেখতে পান। প্রথমে তারা এটিকে গ্রেনেড বা বোমা জাতীয় কোনো বস্তু মনে করেন। পরে তারা পুলিশকে খবর দেন। খবর পেয়ে তা উদ্ধার করে থানা হেফাজতে রাখা হয়েছে।

তবে অনেকেই এটিকে বৃটিশ আমলের একটি সীমানা পিলার হিসেবে মনে করছেন। কিন্তু এর সত্যতা নিশ্চিত করা যায়নি। এছাড়া আসলে এটি কি সেটাও এখন অবধি জানা যায়নি যোগ করেন এসআই এবাদ আলী।

বগুড়া মহাস্থান জাদুঘরের কাস্টোডিয়ান মজিবর রহমান বিষয়টি সম্পর্কে বাংলানিউজকে বলেন, ধাতব বস্তু বোতল সাদৃশ্য হওয়ার কারণে এটি সীমানা পিলার হওয়ার তেমন কোনো সুযোগ নেই। 

তবে জিনিসটি মূল্যবান ধাতব বস্তু হতে পারে। এটি দেখার পরই সঠিক মন্তব্য করা সম্ভব হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
এমবিএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa