ঢাকা, মঙ্গলবার, ২ কার্তিক ১৪২৪, ১৭ অক্টোবর ২০১৭

bangla news

১৬ অক্টোবর শুরু হচ্ছে কুষ্টিয়ায় লালন মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১৩ ৫:৪০:৩৭ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুষ্টিয়া: ১৬ অক্টোবর (সোমবার) বাউল সম্রাট খ্যাত ফকির লালন শাহ’র ১২৭তম তিরোধান দিবস।

ফকির লালন সাঁইয়ের ১২৭তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আখড়াবাড়িতে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণ মেলা।

লালন একাডেমি এবং কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত হবে এ উৎসব।

ফকির লালন সাঁইয়ের ১২৭তম তিরোধান দিবস উৎসবের এবারের স্লোগান ‘কে তোমার আর যাবে সাথে’ নির্ধারণ করেছে জেলা প্রশাসন ও লালন একাডেমি।

উৎসবের সূচনায় আলোচনা সভা ছাড়াও প্রতিদিন গভীর রাত পর্যন্ত চলবে লালনের গান।
 
প্রথমদিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের সংসদ সদস্য মাহবুব-উল আলম হানিফ।

দ্বিতীয় দিনে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তৃতীয় দিনে প্রধান অতিথি থাকবেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

ছেঁউড়িয়া লালন মাজারের খাদেম মহম্মদ আলী শাহ জানান, ১২৯৭ বাংলা সনের ১ কার্তিক, ১৮৯০ সালের ১৭ অক্টোবর এ আধ্যাত্মিক বাউল সাধক লালন শাহের মৃত্যু হয়। তার তিরোধান দিবসকে কেন্দ্র করে প্রতিবছর ভক্তরা এ উৎসব পালন করতে সমবেত হয়ে থাকেন। এসময় আখড়াবাড়ি দেশ-বিদেশ থেকে আসা লাখ প্রাণের পদভারে মুখরিত হয়ে উঠে।

তিনি আরো জানান, এই উৎসবে বাউল সাধক, ভক্ত আশেকানদের আখড়াবাড়িতে আসতে যেমন কোনো আমন্ত্রণপত্র লাগে না, তেমনি প্রথার বাইরেও তারা কিছু করেন না।

লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়া জেলা প্রশাসক জহির রায়হান জানান, ফকির লালন শাহ’র ১২৭তম তিরোধান দিবস উপলক্ষে এবারে তিন দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa