ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিথ্যাচার করছেন মিয়ানমারের সেনাপ্রধান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
মিথ্যাচার করছেন মিয়ানমারের সেনাপ্রধান মিথ্যাচার করছেন মিয়ানমারের সেনাপ্রধান

ঢাকা: মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং মিথ্যাচার করছেন বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শুক্রবার (১৩ অক্টোবর) ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরা’র (আইসিসিবি) নবরাত্রি হলে ‘শোকেস কোরিয়া-২০১৭’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
 
এর আগে বৃহস্পতিবার (১২ অক্টোবর) এক বক্তব্যে মিন অং হলাইং বলেন, রোহিঙ্গারা রাখাইন রাজ্যের নাগরিক না।

তারা বাংলাদেশ থেকে এসেছে। বিশ্বমিডিয়ায় রোহিঙ্গা নিয়ে যে সংবাদ প্রচার হচ্ছে, তা অতিরঞ্জিত।  
 
এ বক্তব্যের কড়া সমালোচনা করে তোফায়েল আহমেদ বলেন, আমরা ধিক্কার জানাই এ বক্তব্যের। যাদের বিবেক আছে, আত্মা আছে, মনুষত্ব আছে, তারা এমন বক্তব্য দিতে পারে না। রোহিঙ্গারা বহুকাল ধরে আরাকানরাজ্যে বসবাস করে আসছে। তারা সে দেশেরই নাগরিক। বাংলাদেশের নয়।  
 
তিনি বলেন, ১৮২৪ সালে বর্মার সঙ্গে ব্রিটিশদে যুদ্ধ হয়েছিল। তারও আগে থেকে আরাকানরাজ্যের তিনটি নদীর অববাহিকায় মুসলমানরা বাস করত। সেখানে একজন প্রগতিশীল রাজা ছিলেন। তার রাজ দরবারের মুসলমান কবি ছিলেন আলাওয়াল, দৌলত কাজী। সুতরাং রাখাইন বা আরাকানরাজ্যে মুসলমানদের ইতিহাস অনেক পুরোনো ইতিহাস। এটাকে এখন মিয়ানমার সেনাপ্রধান অস্বীকার করছেন।  
 
রোহিঙ্গা সসম্যা কূটনৈতিক তৎপরতার মাধ্যমে সমাধান করা হবে উল্লেখ করে তিনি বলেন, ১৯৭১ সালে আমরা প্রায় ১ কোটি লোক দেশান্তরী হয়ে ভারতে আশ্রয় নিয়েছিলাম। সে কারণে আমরা জানি, দেশান্তর হওয়া কী দু:সহ যন্ত্রণার। তাই মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের আমরা জায়গা দিয়েছি। কিন্তু তাদের ফিরিয়ে নিতে হবে।  
 
এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে আমাদের প্রধানমন্ত্রী ‘মাদার অব হিউম্যানিটি’ আখ্যা পেয়েছেন। খালিজ টাইমের যে সাংবাদিক তাকে এই উপাধি দিয়েছেন, তিনি সেখানে বলেছেনে, আমরা ইচ্ছা ছিলো একজন নায়ককে নিয়ে লেখা। পরে দেখলাম, এই মুহূর্তে শেখ হাসিনায় হচ্ছে বিশ্ব মানবতার নায়ক।
 
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকায় নিযুক্ত কোরিয়ান রাষ্ট্রদূত আন সিয়ং দু, কোরিয়া বাংলাদেশ চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মোস্তফা কামাল, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহবুদ্দিন খান, ভাইস প্রেসিডেন্ট জাহাঙ্গীর সাদাত ও এলজি বাংলাদেশ’র ম্যানেজিং ডিরেক্টর অ্যাডওয়ার্ড কিম।
 
বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
এজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।