ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত- ছবি: বাংলানিউজ

খুলনা: বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে খুলনায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিব পালিত হয়েছে। খুলনা জেলা প্রশাসনের আয়োজনে কর্মসূচির মধ্যে ছিলো র‌্যালি, আলোচনা সভা, মহড়া ও চিত্রাংকন প্রতিযোগিতা।

এ উপলক্ষে শুক্রবার (১৩ অক্টোবর) বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।  

এবারের দুর্যোগ প্রশমন দিবসের প্রতিপাদ্য ‘দুর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস করি’।

 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক (ডিসি) মো. আমিন উল আহসান বলেন, দুর্যোগকে ভয় নয়, সাহস নিয়ে মোকাবেলা করতে হবে। বাংলাদেশ দুর্যোগ প্রবণ দেশ। সময় মতো প্রস্ততি নেয়া হলে যেকোনো দুর্যোগে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে রাখা সম্ভব।  

ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশ ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে জানিয়ে ডিসি বলেন, ভূমিকম্প জীবনহানিসহ ঘরবাড়ি ও অবকাঠামোর ব্যাপক ক্ষতিসাধন করে। তাই ভূমিকম্প মোকাবেলায় জনসচেতনতা বৃদ্ধিতে নিয়মিত প্রচার-প্রচারনা, বিভিন্ন অফিস আদালত এবং শিক্ষা প্রতিষ্ঠানে ভূমিকম্প মহড়া অত্যন্ত জরুরি। বিল্ডিং কোড অনুসরণ করে ভবন নির্মাণ করতে হবে।  জনসচেতনতা সৃষ্টি ও দুর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনাই হলো এ দিবস পালনের অন্যতম উদ্দেশ্য।  

ভূমিকম্প ও দুর্যোগ মোকাবেলায় বেশি বেশি করে গাছ লাগাতে জেলা প্রশাসক সবার প্রতি আহ্বান জানান।

সভায় স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাহাঙ্গীর হোসেন।  

এতে আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নূর-ই আলম এবং খুলনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক মো. আবুল হোসেন প্রমুখ।  

মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার। সভায় সরকারি কর্মকর্তা, বিভিন্ন এনজিও প্রতিনিধি কর্মী, শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেয়।

পরে প্রধান অতিথি এ উপলক্ষ্যে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। পরে খুলনা কালেক্টরেট চত্ত্বরে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পে করণীয় বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।

দিবসটি উপলক্ষ্যে সকাল ৯টায় শহীদ হাদিস পার্ক থেকে খুলনা জেলা প্রশাসকের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে সরকারি কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থীরা ফায়ার সার্ভিসসহ বেসরকারি সংস্থা নবলোক, কারিতাস, সেভ দ্যা চিলড্রেন, ওয়ার্ল্ড ভিশন, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড, দু:স্থ্য স্বাস্থ্য কেন্দ্র, সুশীলন, সিএসএস, জেজেএস, প্রদীপন, কেএমএসএস, রূপান্তর ওরেড ক্রিসেন্ট সোসাইটির বিপুল সংখ্যক সদস্য অংশ নেয়।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৭
এমআরএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।