[x]
[x]
ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৪, ০৮ ডিসেম্বর ২০১৭

bangla news

দূত সম্মেলন নভেম্বরের শেষ সপ্তাহে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১২ ১০:০০:০০ পিএম
দূত সম্মেলনের আয়োজক পররাষ্ট্র মন্ত্রণালয়

দূত সম্মেলনের আয়োজক পররাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা: বিশ্বের বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে প্রথমবারের মতো দূত সম্মেলন বা এনভয় কনফারেন্স হতে যাচ্ছে।

আগামী ২৬, ২৭ ও ২৮ নভেম্বর ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে তিন দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন।

সম্মেলনকে সামনে রেখে বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন।

দূত সম্মেলনে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে সংশ্লিষ্ট দেশগুলোতে সঠিক ধারণা দিতে রাষ্ট্রদূতদের বিশেষ নির্দেশনা দেওয়া হবে।

পররাষ্ট্রনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, দ্বিপক্ষীয় সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য, প্রবাসী শ্রমিকদের কল্যাণসহ সামগ্রিক বিষয়ে বর্তমান সরকারের নীতি ও অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে দূতাবাসগুলোর ভূমিকা পর্যালোচনা করা হবে।

এসব বিষয়ে কোনো ঘাটতি থাকলে তা চিহ্নিত করে নিরসনে কৌশল প্রণয়নও করা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ২০১২-১৩ সালে সরকার দূত সম্মেলন করার চিন্তা-ভাবনা করে। কিন্তু সেটি তখন হয়ে ওঠেনি। এবারই প্রথম এ ধরনের সম্মেলন হতে যাচ্ছে।

প্রায় ৫২ দেশে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতদের সম্মেলনের আগেই ঢাকায় আসার নির্দেশনা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
কেজেড/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa