ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জঙ্গিবাদ-সন্ত্রাসের মদতদাতা রফিক গ্রেফতার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
জঙ্গিবাদ-সন্ত্রাসের মদতদাতা রফিক গ্রেফতার

ঢাকা: বিভিন্ন ইস্যুতে ব্ল্যাকমেইল ও প্রতারণার মাধ্যমে মানুষকে হয়রানি এবং জঙ্গি-সন্ত্রাসী তৎপরতার অভিযোগে রফিকুল ইসলাম ওরফে কাজী রফিক মিয়া (৩৮) নামে একজনকে গ্রেফতার করা হয়েছে।

তার বিরুদ্ধে মানিকগঞ্জ ও ঢাকার বিভিন্ন থানায় মামলা এবং সাধারণ ডায়রি (জিডি) রয়েছে। বুধবার (১১ অক্টোবর) রফিককে ধরে রাজধানীর ভাটারা থানায় সোপর্দ করেছেন র‌্যাব সদস্যরা।

পুলিশ সূত্রে জানা যায়, রফিক মিয়ার গ্রামের বাড়ি মানিকগঞ্জের আলীনগরে। বাবা মৃত কাজী গোলাম হোসেন। তার বিরুদ্ধে জঙ্গিবাদে মদত দেওয়াসহ বিভিন্ন অভিযোগ রয়েছে। পাশাপাশি তিনি লুটপাট, হুমকি দেওয়াসহ নানা অভিযোগে অভিযুক্ত। ভাটারা থানায় আইসিটি অ্যাক্ট ৫৭ (২)/২০০৬ ধারায় এই ব্যক্তির বিরুদ্ধে দায়ের করা মামলা নম্বর ১৯।

গত ২৬ সেপ্টেম্বর এ. এম. তায়েবুর রহমান নামে একজন তার বিরুদ্ধে মানিকগঞ্জের ঘিওর থানায় করা জিডিতে অভিযোগ করেছেন, রফিক মিয়া একজন প্রতারক। তিনি বিভিন্ন সময় নিজেকে প্রভাবশালী ব্যক্তি হিসেবে পরিচয় দেন। এলাকায় বলে বেড়ান যোগাযোগ ও সেতুমন্ত্রী, স্থানীয় সরকার পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী, বাংলাদেশ সেনা ও পুলিশ বাহিনীর বেশ কিছু গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে তার সখ্য রয়েছে। তিনি এলাকায় রাস্তা-ঘাট করাচ্ছেন বলেও মিথ্যা তথ্য প্রচার করে বেড়াচ্ছেন। এরই মধ্যে গত ২২ সেপ্টেম্বর রাত ৯টা ২৩ মিনিটের দিকে তার ব্যবহৃত (০১৭৩-২১৭০৯৫৬) নম্বর থেকে মেসেজ আসে। তাতে প্রাণনাশের হুমকি দেওয়াসহ মিথ্যা মামলার হুমকি দিয়েছেন তিনি।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে ঘিওর থানায় গত ২৬ সেপ্টেম্বর সাধারণ ডায়রি করেছেন টিপু।

খোঁজ নিতে গিয়ে একই থানায় (ঘিওর) তার বিরুদ্ধে ২০১৪ সালের আরও দুটি অভিযোগ পাওয়া যায়। ওই দুই অভিযোগের প্রাথমিক তথ্য বিবরণীতে জানা যায়, সে বছরের ১১ আগস্ট রাতে খাগ্রাটা গ্রামে সরকারি রাস্তার পাশে মো. রফিক আরও দুইজনকে সঙ্গে নিয়ে মো. শাহানুর আলম নামে একজনকে শ্বাসরোধে হত্যার চেষ্টা করেন। তাকে আঘাত করে স্বর্ণের চেইনসহ বিভিন্ন জিনিস ছিনিয়ে নেন এবং ভীতি প্রদর্শন করেন। অপর অভিযোগের প্রাথমিক তথ্য বিবরণীতে জানা যায়, ২০১৪ সালের ৩ জানুয়ারি রাত ১২টার দিকে ঘিওর থানাধীন সিংজুরী ইউনিয়নের চর মাইজখাড়া টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের টিনসেড বিল্ডিং ধ্বংস করার উদ্দেশ্যে আগুন দেন।

পুলিশ জানায়, তার বিরুদ্ধে শুধু মানিকগঞ্জের বিভিন্ন থানাতেই নয়, ঢাকার বিভিন্ন থানায় প্রতারণা, ছিনতাই, জঙ্গিবাদে মদত দেওয়াসহ নানা অভিযোগে মামলা রয়েছে। তিনি কোথাও রফিকুল ইসলাম, কোথাও মো. রফিক আবার কোথাও কাজী রফিক মিয়া নামে পরিচিত। এই সবগুলো নামেই তার বিরুদ্ধে বিভিন্ন থানায় অভিযোগ রয়েছে। তাকে অনেকদিন ধরেই খুঁজছিল পুলিশ। ​

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।