ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাতক্ষীরায় ১৯ রোহিঙ্গা নিয়ে বিপাকে পুলিশ-বিজিবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
সাতক্ষীরায় ১৯ রোহিঙ্গা নিয়ে বিপাকে পুলিশ-বিজিবি সাতক্ষীরায় আটক রোহিঙ্গারা। ছবি: বাংলানিউজ

সাতক্ষীরা: সাতক্ষীরা সীমান্ত দিয়ে কৌশলে বাংলাদেশে ঢুকিয়ে দেওয়া ১৯ রোহিঙ্গাকে নিয়ে বিপাকে পড়েছে পুলিশ ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এদের অধিকাংশই শিশু ও নারী। 

সাতক্ষীরা সদর উপজেলার পদ্মশাখরা সীমান্ত এলাকা থেকে আটক করে বুধবার (১১ অক্টোবর) দুপুরে সদর থানায় হস্তান্তরের জন্য নিয়ে গেলে পুলিশ তাদের গ্রহণে অস্বীকৃতি জানায়। এতে বিপাকে পড়ে বিজিবি।

বর্তমানে আটক রোহিঙ্গারা বিজিবির সাতক্ষীরা ৩৮ ব্যাটালিয়ন সদর দপ্তরে অবস্থান করছে।  

সীমান্তের একাধিক দায়িত্বশীল সূত্র জানায়, মিয়ানমার থেকে নির্যাতিত হয়ে ভারতে ঢুকে পড়া রোহিঙ্গাদের কৌশলে বাংলাদেশে ঢুকিয়ে দিচ্ছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ। এরই ধারাবাহিকতায় বুধবার (১১ অক্টোবর) সাতক্ষীরা সদর উপজেলার পদ্মশাখরা সীমান্ত দিয়ে নারী-শিশুসহ ১৯ রোহিঙ্গাকে বাংলাদেশে ঢুকিয়ে দেওয়া হয়।

বাংলাদেশে প্রবেশের পর বিজিবির হাতে আটক হয় তারা। এরপর দুপুরে সদর থানায় হস্তান্তর করলে পুলিশ তাদের গ্রহণে অস্বীকৃতি জানায়।

এ ব্যাপারে আটক রোহিঙ্গাদের উদ্ধৃতি দিয়ে সাতক্ষীরার পুলিশ সুপার আলতাফ হোসেন সাংবাদিকদের জানান, বিজিবির হাতে আটক ১৯ রোহিঙ্গা ২০১৪ সাল থেকে ভারতে বসবাস করতো। তারা নতুন রোহিঙ্গা নয়। তাদের ধরে সীমান্ত দিয়ে বাংলাদেশে পাঠানো হয়েছে। যেহেতু তারা নতুন রোহিঙ্গা নয়- তাই পুলিশ তাদের গ্রহণ করবে না। তাদের বিজিবির কাছে ফেরত পাঠানো হয়েছে। তারা যদি নতুন রোহিঙ্গা হতো পুলিশ তাদের রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর ব্যবস্থা করতো।

বিজিবির পদ্মশাখরা বিওপির কোম্পানি কমান্ডার নায়েব সুবেদার মোশাররফ বাংলানিউজকে জানান, আটক রোহিঙ্গাদের প্রথমে সদর থানায় পাঠানো হয়েছিল। কিন্তু পুলিশ গ্রহণ না করায় তাদের বিজিবি সদর দপ্তরে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে বিজিবির সাতক্ষীরা ৩৮ ব্যাটালিয়নের জনসংযোগ কর্মকর্তা শাসমুল আলমের সাথে যোগাযোগ করা হলে বাংলানিউজকে তিনি বলেন, আটক রোহিঙ্গাদের ব্যাপারে এখন কোন সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। পরে জানানো হবে।

প্রসঙ্গত, গত ২২ সেপ্টেম্বর সাতক্ষীরার কলারোয়া বাসস্ট্যান্ড থেকে ১৩ জন এবং ৩ অক্টোবর কলারোয়ার হিজলদি সীমান্ত থেকে আরও ৭ রোহিঙ্গাকে আটক করে আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।