ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘প্রধান বিচারপতির বিদেশে যেতে বাধা নেই’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
‘প্রধান বিচারপতির বিদেশে যেতে বাধা নেই’ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (ফাইল ফটো)

ঢাকা: অসুস্থতার কথা জানিয়ে একমাসের ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিদেশে যাওয়ার আবেদনে রাষ্ট্রপতি স্বাক্ষর করেছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এক্ষেত্রে বিচারপতি সিনহার ছুটি দশদিন বাড়বে বলেও জানান তিনি।

আইন মন্ত্রণালয়ের সচিবের উদ্ধৃতি দিয়ে বুধবার (১১ অক্টোবর) রাতে আনিসুল হক বাংলানিউজকে জানান, প্রধান বিচারপতির ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত বিদেশে থাকার আবেদনে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি। তবে তিনি এর আগে ০২ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত ছুটি নিয়েছেন।

তিনি যেহেতু নিজেই বাড়তি দশদিনের জন্য বিদেশে থাকতে চেয়েছেন, সেহেতু ০২ থেকে ১০ নভেম্বর পর্যন্ত ছুটিও বাড়বে।

বিচারপতি সিনহার ছুটি বাড়ানো ও বিদেশে থাকার বিষয়ে রাষ্ট্রপতির আদেশক্রমে বৃহস্পতিবার (১২ অক্টোবর) আইন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে বলে জানান মন্ত্রী আনিসুল হক।

ফলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এখন নির্বিঘ্নে বিদেশে যেতে পারেন এবং এ বিষয়ে আর কোনো বাধা নেই বলেও জানান তিনি।

এর আগে দুপুরে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার সঙ্গে সাক্ষাৎ শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, ‘আপিল বিভাগের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের মাধ্যমে প্রধান বিচারপতির আবেদনটি আমাদের কাছে এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আমি স্বাক্ষর করেছি। চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন রাষ্ট্রপতি। তিনি কিশোরগঞ্জ সফরে আছেন, বিকেল চারটায় ঢাকায় ফিরবেন। এরপর আবেদনে স্বাক্ষর করবেন’।  

অবকাশকালীন ছুটি শেষে গত ০২ অক্টোবর সুপ্রিম কোর্ট খোলার আগের দিন অসুস্থতার কথা জানিয়ে একমাসের ছুটিতে যান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

ওইদিন রাতেই আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারক বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে প্রধান বিচারপতির দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

আইন মন্ত্রণালয়ের ওই প্রজ্ঞাপনে বলা হয়, ‘রাষ্ট্রপতি সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুসারে শারীরিক অসুস্থতাজনিত কারণে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ০৩ অক্টোবর থেকে ০১ নভেম্বর পর্যন্ত ৩০ দিনের ছুটি মঞ্জুরের বিষয়ে অনুমোদন করেছেন। বিচারপতি সিনহার অসুস্থতাজনিত ছুটি ভোগের সময় আপিল বিভাগের কর্মে প্রবীণতম বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান করেছেন’।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।