ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

এক টাকায় বিদ্যানন্দের চিকিৎসা সেবা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
এক টাকায় বিদ্যানন্দের চিকিৎসা সেবা! মাত্র ১ টাকায় বিদ্যানন্দ ফাউন্ডেশন চিকিৎসাসেবা দিচ্ছে দরিদ্র ও পথশিশুদের; ছবি: বাংলানিউজ

ঢাকা: মিরপুরে বিহারীপল্লীতে মা ও চার ভাই-বোনের সঙ্গে থাকে সুমাইয়া। গত পাঁচদিন ধরে গলাব্যথা ও জ্বরে ভুগছে। অগত্যা স্কুলে যাওয়া বন্ধ। অভাবের সংসার তাদের। এরপরও মা ডিসপেনসারি থেকে ওষুধ কিনে এনে খাওয়ান। তবে তাতে গলাব্যথা কমে না।

এরপর তাদের গ্রামে আসে বিদ্যানন্দ ফা‌উন্ডেশন। বিদ্যানন্দের এক ট‍াকায় চিকিৎসা-পরামর্শ পেয়ে সুস্থ হয়ে ওঠে সুমাইয়া।

নিখরচায় তিনদিনের ওষুধও দেওয়া হয় তাকে।

চিকিৎসাসেবা মানেই ব্যয়বহুল ব্যাপার। উচ্চবিত্ত-মধ্যবিত্তরা  এ ব্যয়ভার বহন করতে পারলেও সুবিধাবঞ্চিত দরিদ্র মানুষের জন্য তা কষ্টকর ব্যাপার। সুবিধাবঞ্চিত শিশুদের জন্য চলতি বছরের জানুয়ারি থেকে নামমাত্র মূল্যে ব্যতিক্রমী এই চিকিৎসাসেবা কার্যক্রম চালাচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। রাজধানীর বিভিন্ন স্থানে বিদ্যানন্দের এক টাকায় চিকিৎসাসেবা দিতে সুবিধাবঞ্চিতদের দুয়া দুয়ারে চিকিৎসক দল ঘুরে বেড়াচ্ছে। পাশাপাশি স্বাস্থ্য বিষয়ে শিশুদের সচেতন করতেও কাজ করে যাচ্ছে তারা।

বিহারীপল্লীর বাসিন্দা সত্তরোর্ধ্ব আবুল হোসেন। এ বয়সে এসেও নিজের রক্তের গ্রুপ কি সেটাই জানেন না। বিদ্যানন্দ ত‍ার দোরগোড়ায় গিয়ে জানিয়ে দিয়ে এসেছে তার রক্ত কোন গ্রুপের।

গত বছরের মে মাসে ‘এক টাকায় আহার’ নামের এক অভিনব প্রকল্প শুরু করেছিল বিদ্যানন্দ ফাউন্ডেশন। এ প্রকল্পে সফলতা আসার পর চলতি বছরে এক টাকায় চিকিৎসা’ নামের নতুন সেবা চালু করেছে স্বেচ্ছাসেবী এই সংগঠন।

প্রথম দিকে ব্যক্তি উদ্যোগে অর্থ ব্যয় করা হলেও এখন পুরোপুরি ফেসবুক ক্যাম্পেইনের মাধ্যমে অর্থ সংস্থান করে থাকে বিদ্যানন্দ ফাউন্ডেশন। তাদের রয়েছে এক ঝাঁক উদ্যমী তরুণ। যাদের মাধ্যেমে প্রতিদিন ৩ হাজার সুবিধাবঞ্চিত শিশুকে খাবার বিতরণ করা হয়। এর মধ্যে রাজধানীতেই এক হাজারকে খাবার দেওয়া হয়। এছাড়া সপ্তাহে ৫ দিন এক হাজারের উপর দরিদ্র ও পথশিশুকে চিকিৎসাসেবা দেয়া হয়।

 উচ্চতর ডিগ্রি নেওয়া চিকিৎসকদের মাধ্যমে তাদের দেখানো হয়। যারা দেশের বিভিন্ন চিকিৎসাসেবা প্রতিষ্ঠানে কর্মরত। নিজেদের বিবেকের তাড়নায় পারিশ্রমিক ছাড়াই তারা বিদ্যানন্দের এই কর্মসূচিতে কাজ করে যাচ্ছেন।

দরিদ্র মানুষ ও পথশিশুরা বিদ্যানন্দের এই চিকিৎসাসেবায় মাত্র এক টাকার বিনিময়ে রক্তের গ্রুপ পরীক্ষা, ডাক্তারের প্রয়োজনীয় পরামর্শ, নক কেটে দেওয়া, ওজন মাপানো,ডায়বেটিস পরীক্ষা, উচ্চ রক্তচাপের চিকিৎসা ছাড়াও তিনদিনের ঔষধ পেয়ে থাকে। এর বাইরে কারো দীর্ঘস্থায়ী কোনো সমস্যা হলে প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

বিদ্যানন্দের মিরপুর ব্র্যাঞ্চের ইনচার্জ আবু হাসনাত দীপু বাংলানিউজকে বলেন, গরীব ও পথশিশুরা অর্থের অভাবে অনেক সময় চিকিৎসা নিতে পারে না। চিকিৎসাসেবার অভাবে একদিনের জ্বর দীর্ঘস্থায়ী রূপ নিয়ে অন্য রোগে মোড় নেয়। রোগ সম্পর্কে দরিদ্র এসব মানুষের সচেতনতারও অভাব রয়েছে। এ কারণে আমাদের এক টাকার এই চিকিৎসার উদ্যোগ। এক টাকায় আহার নামেও একটি প্রকল্প আগে থেকেই রয়েছে।

এক টাকায় চিকিৎসাসেবা প্রকল্পের স্বেচ্ছাসেবক ডা. আসমা আক্তার বাংলানিউজকে বলেন, পথশিশুদের বেশির ভাগই অপুষ্টিজনিত সমস্যায় ভোগে। এর কারণ বাবা মায়ের অসচেতনতা, আর্থিক অক্ষমতা, পুষ্টিকর খাবারের অভাব বা এ খাবার গ্রহণে শিশুদের অনীহা এবং পুষ্টিজ্ঞানের অভাব। অপুষ্টির কারণে এসব দরিদ্র শিশু নানা রোগে ভুগে থাকে। তাদের খাবার সম্পর্কে আমরা সচেতন করি। এছাড়া বস্তিতে গাদাগাদি করে থাকে মানুষ। নোংরা পরিবেশে শিশুরা বড় হয়। ফলে আক্রান্ত হতে পারে নানা সংক্রামক ব্যাধিতে। তাদের রোগ-বালাই কমাতে সচেতনতা সৃষ্টি করাই আমাদের কাজ।

দরিদ্র ও পথশিশুদের জন্য এক টাকায় আহার প্রকল্প চালু করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন; ছবি: বাংলানিউজজানা গেল, বিদ্যানন্দের শুরুটা করেন পেরুপ্রবাসী কিশোর কুমার দাশ। সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়াতেই বিদ্যানন্দ ফাউন্ডেশনের যাত্রা ২০১৩ সালে। সেসময় পথশিশুদের মাঝে শিক্ষার আলো ছড়াতে কাজ শুরু করে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানটি। কিন্তু ক্ষুধার কারণে অনেক পথশিশু শিক্ষায় অনাগ্রহী থাকে। এ কারণে এক টাকায় আহার প্রকল্পটি চালু করা হয়। অন্তত খাবার পেয়ে শিশুরা যেন শিক্ষামুখী হয়। এরপরেই স্বাস্থ্যের বিষয়টি অনুভব করেন কিশোর কুমার। চলতি বছরে শুরু হয় এক টাকায় চিকিৎসাসেবা প্রকল্পটি।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের আরেক স্বেচ্ছাসেবক সুলতানা জাহান শিখা বাংলানিউজকে বলেন, ‘ফ্রি-তে খাবার ও চিকিৎসা দেওয়া যেত কিন্তু ১ টাকা করে নিচ্ছি কারণ যারা খাবার ও চিকিৎসা নিচ্ছে তারা যেন মনে না করে যে, আমরা তাদের দয়া বা করুণা করছি। ভিক্ষা এবং করুণার ধারণা মন থেকে মুছে দেওয়ার জন্যই নামমাত্র ১ টাকা নেয়া হচ্ছে।

বর্তমানে সারাদেশে বিদ্যানন্দের ৮টি শাখা রয়েছে। এগুলো হলো চট্টগ্রাম, ঢাকা, রাজবাড়ি, নারায়ণগঞ্জ ও কক্সবাজারের রামুতে।
বাংলাদেশে সময়:১৮২৫ ঘন্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
এমসি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।