ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মহাষষ্ঠীতে যশোরের ৬৫৪ মণ্ডপে দেবী বন্দনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
মহাষষ্ঠীতে যশোরের ৬৫৪ মণ্ডপে দেবী বন্দনা মহাষষ্ঠীতে যশোরের ৬৫৪ মণ্ডপে দেবী বন্দনা/ফাইল ফটো

যশোর: হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।  মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) পূজার মহাষষ্ঠী। ষষ্ঠী তিথিতে দেবী বোধনের মধ্য দিয়ে পাঁচ দিনের শারদীয় উৎসবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

সকাল ৬টা ৩০ মিনিটে সব মন্দির ও মণ্ডপে দেবীর ষষ্ঠাদি কল্পারম্ভ ও পূজারম্ভ হয়েছে এবং বিকেল ৪টায় বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে উৎসবের প্রথম দিন ষষ্ঠীপূজা সম্পন্ন হবে। এদিন সকাল থেকে চণ্ডিপাঠে মুখরিত ছিল সব মন্দির-মণ্ডপ।

এর আগে সোমবার (২৫ সেপ্টেম্বর) সায়ংকালে দেবীর বোধন অনুষ্ঠিত হয়।

মহাষষ্ঠীতে ভোরের শিশির শিউলি সুবাসিত হয়ে আলোর দিশারী অসুরবিনাশিনী শ্রীশ্রী দুর্গা মা তার চার পুত্র-কন্যা নিয়ে হিমালয় থেকে পিতৃলোকে মর্ত্যে আগমন করেন। সকালে মহাষষ্ঠীতে মাকে বরণ করে নিতে আরাধনায় মেতে ওঠেন বাংলার সনাতন ধর্মাবলম্বীরা। আনন্দময়ীর আগমনে আনন্দে তারা উদ্বেলিত।  

বুধবার মহাসপ্তমী, বৃহস্পতিবার মহাঅষ্টমী ও কুমারী পূজা, শুক্রবার মহানবমী বিহিত পূজা এবং শনিবার বিজয়া দশমী ও দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।  

এদিকে এ বছর যশোর জেলার ৮ উপজেলায় ৬শ ৫৪টি মন্দির ও মণ্ডপে পূজা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ যশোর জেলা শাখার নেতারা। জানা যায়, এ বছরও সদর উপজেলায় সবচেয়ে বেশি ১শ ৪৪টি স্থানে পূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে যশোর পৌরসভায় অনুষ্ঠিত হবে ৪১টি মন্দির ও মণ্ডপে।  অভয়নগরে ১শ’ ২৪টি, মণিরামপুরে ৮৯টি, কেশবপুরে ৯১টি, বাঘারপাড়ায় ৮৪টি, ঝিকরগাছায় ৫১টি, চৌগাছা উপজেলায় ৪৪টি ও শার্শায় ২৭টি মন্দির ও মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
ইউজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad