ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

না.গঞ্জের রামকৃষ্ণ মিশনে এবার কুমারী অনন্তা গুনগুন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
না.গঞ্জের রামকৃষ্ণ মিশনে এবার কুমারী অনন্তা গুনগুন অনন্তা চক্রবর্তী গুনগুন

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের মিশনপাড়ায় অবস্থিত রামকৃষ্ণ মিশনে ১৯০১ সাল থেকে দুর্গাপূজা ও কুমারী পূজা অনুষ্ঠিত হয়ে আসছে। হাজারো ভক্ত দেবী দুর্গা ও কুমারী মাকে জয়ধ্বনি দিয়ে বরণ করে মহাষ্টমীর দিন।

এবার কুমারী দেবীরূপে মণ্ডপে অধিষ্ঠিত হবে শহরের চাষাঢ়া এলাকার নারায়ণগঞ্জ বেইলী স্কুলের নার্সারির ছাত্রী অনন্তা চক্রবর্তী গুনগুন (০৪)। গুনগুনের বাবা অভিজিত চক্রবর্তী পেশায় ব্যবসায়ী মা উমা চক্রবর্তী গৃহিনী।

নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া রামকৃষ্ণ মিশন আশ্রমের অধ্যক্ষ স্বামী একনাথানন্দ বাংলানিউজকে বিষয়টি জানান।

কুমারী পূজা সম্পর্কে স্বামী একনাথানন্দ বলেন, স্বামীজী বিবেকানন্দ বলেছেন যে দেশে, যে রাষ্ট্রে মেয়েদের অবহেলা করা হয় সেই দেশ, সেই রাষ্ট্র কখনো দাঁড়াতে পারে না। বাচ্চা মেয়ের মধ্যে কোনো অভিলতা থাকে না। লোভ মোহ কিছুই থাকে না। শুদ্ধ ও পবিত্র হয়। এমনকি সে নিজেও জানে না সে মেয়ে কিনা। তার মধ্যে ভগবানের প্রকাশ বেশি। আর তাকে পূজা করলে মাকে পূজা করা হয়। এতে আমরা সামাজিকভাবে মেয়েদের যেভাবে নিগৃত করি সেটা থেকে মায়েরা রক্ষা পাবে এবং আধ্যতিকতার মধ্যে থেকে মায়েদের সম্মান করলে সমাজ সুন্দর হয়।

তিনি বলেন, প্রতিটি মেয়ের মাঝে মা বিরাজমান। সেটা জেনে কুমারী পূজা করা হয়। অতীতে এটার অনেক প্রচলন ছিলো। বর্তমানে অনেক কম পালন করা হয়। কুমারী পূজায় প্রায় ২০ হাজার লোকের সমগম হয় আর এজন্য পুলিশ প্রশাসন সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন এবং সব সময় যোগাযোগ করছেন। সরকার দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে পালন করার জন্য অনেক আন্তরিক রয়েছে।

তিনি আরো বলেন, পঞ্জিকা মতে শনিবার (৩০ সেপ্টেম্বর) দুর্গাপূজার বিজয়া দশমী পালন করা হবে। শাস্ত্রীয় বিধান মতে রামকৃষ্ণ মিশনে পূজা করা হয়। তাই সব ধরনের আলোকসজ্জাসহ বাহ্যিককার্য পরিহার করা হয়। দুর্গাপূজার সপ্তমী, অষ্টমী ও নবমী তিনদিন দুপুর ১২টায় দুর্গামায়ের অঞ্জলি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।