ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘শিল্পীদের জাতীয়ভাবে স্বীকৃতি দেওয়া হয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭

ঢাকা: মুক্তিযুদ্ধের সময় যেসব শিল্পী গান গেয়ে জাতিকে অনুপ্রাণিত করেছিলেন, জাতীয়ভাবে তাদেরকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

বাংলাদেশ সামাজিক-সাংস্কৃতিক ঐক্যজোটের ঈদ পুনর্মিলনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

সোমবার (২৫ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় আমরা ভারতে ট্রেনিং নিতে গিয়েছিলাম। তখন আমরা নিরাপদ ছিলাম। কিন্তু সাড়ে সাত কোটি বাঙালির মধ্যে যারা দেশে ছিলেন, তারা ছিলেন অনিশ্চয়তার মধ্যে। কারণ, কখন তাদের ওপর হামলা ও বাড়ি-ঘর পুড়িয়ে দেওয়া হয়, সেটি তারা জানতেন না। এক ঘণ্টার নিশ্চয়তাও ছিল না’।

তিনি বলেন, ‘তখন অস্ত্র হাতে মুক্তিযোদ্ধারা যে রকম যুদ্ধ করেছেন, তেমনি গায়ক, শিল্পী, নাট্যকাররাও অনুপ্রাণিত করেছেন সারা জাতিকে। তারা গান গেয়ে অনুপ্রাণিত করেছেন। একটি গান শোনার জন্য অনেকক্ষণ বসে থাকতেন মানুষ। সেসব শিল্পীকে আমাদের মন্ত্রণালয় জাতীয়ভাবে স্বীকৃতি দিয়েছে। সে সময়কার স্বাধীনতার পক্ষের সাংবাদিকদেরও স্বীকৃতি দেওয়া হয়েছে। এমনকি ধর্ষিত মা-বোনদেরও স্বীকৃতি দেওয়া হয়েছে’।

মন্ত্রী বলেন, ‘স্বাধীনতার চেতনা ও আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যকে সমুন্নত রাখতে শিল্পীদের ভূমিকা রাখতে হবে। কারণ, আইয়ুব খান রবীন্দ্র সংগীত নিষিদ্ধ করেছিলেন। তিনি জানতেন, আমাদের বাঙালির সংস্কৃতি ছিলো সমৃদ্ধ। এটাকে ধ্বংস করতেই আইয়ুব খান রবীন্দ্র সংগীতকে নিষিদ্ধ করেছিলেন। এর বিরুদ্ধে জাতি সোচ্চার হয়েছিলো, সংস্কৃতি অঙ্গনের লোকেরাও। সেই প্রতিবাদ এক পর্যায়ে স্বাধীনতার দাবিতেও অনেক ভূমিকা রেখেছিলো’।  

সংগঠনের সভাপতি মুহাম্মদ আতাউল্লা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যারিস্টার নাজমুল হুদা, প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।