ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঐতিহ্যবাহী রিনাই-রিসা সাজে দেবী দুর্গা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
ঐতিহ্যবাহী রিনাই-রিসা সাজে দেবী দুর্গা ঐতিহ্যবাহী রিনাই-রিসা সাজে দেবী দুর্গা- বাংলানিউজ

খাগড়াছড়ি: খাগড়াছড়ির পাহাড়ে পাহাড়ি-বাঙালির সম্মিলিত বসবাস। যদি কথাটিকে আরো ব্যাখ্যা করে বলা হয় তাহলে চাকমা, মারমা, ত্রিপুরা, হিন্দু, মুসলিম মিলে সম্মিলিতভাবে বসবাস। এই অঞ্চলে ধর্মীয় কিংবা অন্য কোনো উৎসব মানে সবার সমান অংশগ্রহণ। আর হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা পাহাড়ে পরিণত হয় সকল জাতি, ধর্ম, বর্ণের মানুষের এক মিলনমেলায়।

খাগড়াছড়িতে এবার ৪৯টি মান্ডপে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব। এরমধ্যে দু’টি ঘটপূজা।

পাহাড়ে বসবাসরত ত্রিপুরা জনগোষ্ঠী সনাতন ধর্মে বিশ্বাসী হওয়ায় তারাও সমানভাবে উদযাপন করছে দুর্গাপূজা।  

আর এরইমধ্যে বেশ কয়েকটি প্রতিমা সাজানো হয়েছে ত্রিপুরা জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী রিনাই-রিসা পোশাকে। শুধু পোশাক না, অলঙ্কারেও কাছে ঐতিহ্যের ছোঁয়া।

সরেজমিন গিয়ে দেখা যায়, খাগড়াপুর পূজা মন্ডপে এবারো দেবী দুর্গাকে সাজানো হয়েছে ঐতিহ্যবাহী সাজে। মঞ্চসাজে থাকছে পাহাড়ের রূপ। আর দেবীর প্রতীকী অবয়ব। সাজসজ্জার কাজ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাবেক ছাত্র সাপু ত্রিপুরা।
ঐতিহ্যবাহী রিনাই-রিসা সাজে দেবী দুর্গা- বাংলানিউজ
সাপু ত্রিপুরা বাংলানিউজকে বলেন, সব সময় দেবী দুর্গার অবয়ব শাড়িতে ফুটিয়ে তোলা হয়। তাই মায়ের রূপকে এবার আমাদের ত্রিপুরা জনগোষ্ঠর ঐতিহ্যবাহী সাজে ফুটিয়ে তোলা হয়েছে। দেবী দুর্গা পড়নে রয়েছে রিনাই-রিসা পোশাক। মালা হিসেবে গলায় পড়ানো হয়েছে ‘রাংবতাং’ (পয়সা দিয়ে তৈরি বিশেষ মালা), রুপার চন্দ্রাহার, কানে পড়ানো হয়েছে ‘য়াংকুং’, পায়ে পড়ানো হয়েছে ‘বেংকি’। দেবী দুর্গা ছাড়াও একই সাজে সাজানো হয়েছে লক্ষী, স্বরস্বতিকে।

খাগড়াপুর দুর্গা পূজা উদযাপন পরিষদের সভাপতি পরিমল জৌতি ত্রিপুরা বাংলানিউজকে বলেন, আমরা দেবী দুর্গার রূপকে আমাদের মতো করেই ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। সাজসজ্জাতেও পাহাড়ের রূপ তুলে ধরার চেষ্টা করেছি।

স্থানীয়দের প্রত্যাশা পূজা-পার্বণের মধ্যে দিয়ে পাহাড়ে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন থাকবে অটুট। উৎসবের দিনের মতো সবাই থাকবে মিলেমিশে।
 
বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।