ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

অভিযানে টানাপড়েন, উচ্ছেদের পরও ফের ফুটপাতে হকার!

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
অভিযানে টানাপড়েন, উচ্ছেদের পরও ফের ফুটপাতে হকার! উচ্ছেদের পর পরই ফের ফুটপাতে বসে পড়ছেন হকাররা। ছবি: আবু বকর

সিলেট: পুলিশ প্রশাসনের সঙ্গে টানাপড়েনের মাঝেই চলছে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ফুটপাত থেকে হকার উচ্ছেদ অভিযান। তবে উচ্ছেদ শেষে অভিযানকারী চলে যাওয়ার পর পরই ফের ফুটপাতে বসে পড়ছেন হকাররা।   

ফলে আদালতের নির্দেশনার পরও এখনো পুরোপুরি হকারমুক্ত হয়নি নগরীর সব ফুটপাত। উপরন্তু ফুটপাত দখল-বেদখলের খেলা চলছে নিত্যদিন।

সোমবার (২৫ সেপ্টেম্বর) দুপুরেও ফের ফুটপাত থেকে হকার উচ্ছেদে পুলিশ নিয়ে অভিযান চালায় সিসিক। অভিযান চলে নগরীর কোর্ট পয়েন্ট ও জিন্দাবাজার অগ্রগামী সরকারি বালিকা বিদ্যালয় সংলগ্ন সড়কের পাশের ফুটপাতে।

উচ্ছেদ অভিযানকারী দলের উপস্থিতিতে ফুটপাত ছেড়ে সরঞ্জাম নিয়ে স্থান ত্যাগ করতে দেখা যায় হকারদের। দলটি চলে যাওয়ার পর ফের শুরু হয় দখল।

এ কারণে নগরীর ফুটপাত সমস্যার সুরাহা সহসাই হচ্ছে না।

সিসিক কর্তৃপক্ষ বলছেন, বার বার  ফুটপাত দখলমুক্ত করা হলেও ফের দখল হয়ে যাচ্ছে। আদালতের দেওয়া নির্দেশনা উপেক্ষিত থাকায় অনেকটা বিপাকে পড়েছেন তারাও। তারপরও ফুটপাত থেকে হকার উচ্ছেদে অভিযান চলবেই।

সমস্যার সমাধানে দুর্গাপূজার পরে পুলিশ, বিআরটিএ, চেম্বার ও রাজনৈতিক দলের নেতাদের নিয়ে সমন্বয় সভা করবে বলেও জানিয়েছে সিসিক।

খোঁজ নিয়ে জানা গেছে, আদালতের নির্দেশের পর এর আগেও নগরীর ফুটপাতগুলোকে হকারমুক্ত করা হয়। গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর দেয়ালে সাঁটানো হয় ‘ফুটপাতে হকার বসা নিষেধ’ সম্বলিত নির্দেশনা। কিন্তু এ নির্দেশনাও উপেক্ষিত রয়ে যাচ্ছে।

সম্প্রতি প্রতিনিয়ত ফুটপাত দখলমুক্ত করতে নগরীর কোনো না কোনো স্থানে ফের অভিযান চালাচ্ছে সিসিক। তবে নগর কর্তৃপক্ষের অভিযোগ, তারা আন্তরিকভাবে কাজ করলেও পুলিশ প্রশাসনের সঙ্গে সমন্বয়হীনতা ও কিছু রাজনৈতিক নেতার ইন্ধনে ফুটপাত হকারমুক্ত করা যাচ্ছে না।


সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জেদান আল মুছা জানিয়েছেন, নগরীর ফুটপাত দখলমুক্ত করতে সমন্বিত কাজ করা প্রয়োজন। অভিযান চালাতে ৫০০ পুলিশের প্রয়োজন হলেও সিসিককে সহায়তা করা হবে।

তিনি বাংলানিউজকে বলেন, ‘আদালতের নির্দেশনার পর এরই মধ্যে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ফুটপাত উচ্ছেদে সহায়তা করার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে উচ্ছেদে সিসিককেই উদ্যোগী হতে হবে।

সিলেটে সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘আদালতের দেওয়া নির্দেশনা অনুসারে নগরীর মানুষের নির্বিঘ্ন চলাচলে ফুটপাতে হকার উচ্ছেদ অভিযান অব্যাহত রয়েছে। ফুটপাত দখলমুক্ত করতে আদালতের নির্দেশ অমান্যকারীদের তালিকা করতে প্রশাসনকে জানিয়েছি’।

‘পাশাপাশি হকারদের জন্য মহাপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। শৃঙ্খলা ফিরিয়ে আনতে সপ্তাহে অন্তত; দু’দিন নগরীর বড় দু’টি রাস্তায় যান চলাচল বন্ধ রেখে হকারদের ব্যবসা করতে দেওয়া হবে’।

মেয়র বলেন, ‘ফুটপাত দখলমুক্ত রাখতে দুর্গাপূজার পরে পুলিশ, বিআরটিএ, চেম্বার, রাজনৈতিক দলের নেতাসহ সংশ্লিষ্টদের নিয়ে সমন্বয় সভা করবো’।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
এনইউ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।