ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন করা হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন করা হচ্ছে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের বর্ধিত সভায় বক্তব্য রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী; ছবি: বাংলানিউজ

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আমরা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করছি। রোহিঙ্গাদের থাকার জন্য আমরা নির্দিষ্ট জায়গা করে দিয়েছি। সেখানে মিয়ানমারের নাগরিক হিসেবে তাদের আইডি কার্ড দেয়া হচ্ছে।

তাদের বলা হয়েছে, নির্দিষ্ট জায়গা ছেড়ে তাদের কেউ যাতে বাইরে না যায়।   সেজন্য ১২টি ক্যাম্পে আমরা চেকপোস্ট বসিয়েছি।

যারা বাইরে ছিল তাদের ওই ক্যাম্পে ফিরিয়ে আনা হচ্ছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) বিকালে রাজধানীর গুলশান ইয়ুথ ক্লাবে আয়োজিত মাদার অব হিউম্যানিটি জননেত্রী শেখ হাসিনার জন্মদিন ও রোহিঙ্গা সমস্যা নিয়ে আয়োজিত বর্ধিত সভায় তিনি এ কথা বলেন।

ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের পক্ষ থেকে এই বর্ধিত সভার আয়োজন করা হয়।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ ছিল, রোহিঙ্গাদের থাকার জায়গা দেয়া হবে, তাদের চিকিৎসার সুবিধা দেয়া হবে। সুস্থ হলে তারা নিজ দেশ মিয়ানমারে ফিরে যাবে। সেজন্যই আমরা তাদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করছি। তাদের মিয়ানমার নাগরিক হিসেবে আইডি কার্ড দেয়া হচ্ছে।

তিনি বলেন, নির্দিষ্ট জায়গা ছেড়ে তাদের বাইরে না যাওয়ার জন্য বলা হয়েছে। প্রথম প্রথম আমরা রোহিঙ্গাদের বাধা দিতে চেয়েছিলাম। কিন্তু মিয়ানমার তাদের উপর যে নির্মম নির্যাতন করেছে, শিশু ও মা'দের যে নৃশংসভাবে হত্যা করা হচ্ছে, তা দেখে প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা মানবিক আচরণ করেছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, আমি ৭১ দেখেছি, আমি ৭৫ দেখেছি তাই আমি রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে পারিনি।

আজ প্রধানমন্ত্রীকে মা হিসেব সম্মান করছে রোহিঙ্গারা। এখন রোহিঙ্গা জনগোষ্ঠীর ঘরে শিশু সন্তান জন্মগ্রহণ করলেই নাম রাখা হচ্ছে শেখ হাসিনা। এটাই আমাদের প্রাপ্তি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশের নেতাই নন, তিনি এখন বিশ্বনন্দিত নেতা। সারাবিশ্বই প্রধানমন্ত্রীর প্রশংসা করছে।

তিনি বলেন, চট্টগ্রাম বন্দরে রোহিঙ্গাদের জন্য ত্রাণ আসছে, এগুলো আইন শৃঙ্খলা বাহিনির সবাই কাঁধে কাঁধ মিলিয়ে রোহিঙ্গাদের কাছে পৌঁছে দিচ্ছে। এপর্যন্ত ঢাকা মহানগর আওযামী লীগ উত্তরের পক্ষ থেকে রোহিঙ্গাদের ত্রানের জন্য ৩৮ লাখ টাকা সংগ্রহ করা হয়েছে। আমরা সব সংগুহীত সব ত্রাণসামগ্রী প্রধানমন্ত্রীর কাছে জমা দেবো।

এই বর্ধিত সভায় সিদ্ধান্ত নেয়া হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আগামী ২৮ সেপ্টেম্বর বাদ আসর গুলশান-২ এর কাঁচাবাজার জামে মসজিতে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে। প্রতিটি মসজিদে দোয়ার ব্যবস্থা করা হবে। এছাড়াও মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনার ব্যবস্থা করা হবে।

ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর-এর সভাপতি ও সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ'র সভাপতিত্বে বর্ধিত সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র ওসমান গণি, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান ও সাংগঠনিক সম্পাদক ফকির মহিউদ্দিন প্রমুখ।


বাংলাদেশ সময়:১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
এসজেএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।