ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোসাটমের উদ্যোগে ঢাকায় ৪ দিনের বিজ্ঞান উৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
রোসাটমের উদ্যোগে ঢাকায় ৪ দিনের বিজ্ঞান উৎসব রোসাটম

ঢাকা: রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রোসাটম’র(ROSATOM) উদ্যোগে ২৫ থেকে ২৮ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪ দিনব্যাপী বিজ্ঞান-উৎসব ‘ইন ফ্যাক্ট-২০১৭’।

২৫ সেপ্টেম্বর শুরু হলেও বিজ্ঞান-উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে ২৬ সেপ্টেম্বর সকাল ১০:৩০ মিনিটে রাজধানীর বিজয় সরনির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে।

বাংলাদেশের তরুণ প্রজন্মের মধ্যে পারমাণবিক শিল্প সম্পর্কে সচেতনতা তৈরি এবং বিজ্ঞান ও প্রযুক্তিকে জনপ্রিয় করে তোলাই এই উৎসবের মূল লক্ষ্য।

বিজ্ঞান-উৎসবে যেসব কর্মসূচি অন্তর্ভুক্ত সেসবের মধ্যে রয়েছে রাশিয়া এবং বাংলাদেশের বিশেষজ্ঞদের অংশগ্রহণে লেকচার সেশন, বিজ্ঞানবিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনী, বিভিন্ন আকর্ষণীয় ইন্টার-অ্যাকটিভ গেমস্ ও জনপ্রিয় টকশো ইত্যাদি।

কর্মসূচিগুলো ভিন্ন ভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত হবে। ২৫ সেপ্টেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ২৬ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়, ২৭ সেপ্টেম্বর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) এবং রুশ বিজ্ঞান ও সংস্কৃতিকেন্দ্রে এবং সমাপনী দিন ২৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে।

রোসাটম’র দক্ষিণ এশিয়াবিষয়ক আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট আলেক্সি পিমেনভ এ নিয়ে দেয়া এক বাণীতে বলেন, ‘বিজ্ঞান-উৎসব বিজ্ঞানকে জনপ্রিয় করা এবং বিভিন্ন আইডিয়ার জন্ম দেয়া ছাড়াও আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নে সহায়ক। পারমাণবিক শক্তির ক্ষেত্রে রুশ-বাংলাদেশ সহযোগিতার একটি নিদর্শন হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। আমরা আশা করি, এই সম্পর্ক ভবিষ্যতে আরো সফলভাবে বিকাশ লাভ করবে। বর্তমান উৎসবটির মাধ্যমে অংশগ্রহণকারীরা জনগণের জীবনযাত্রার মান উন্নয়নে পারমাণবিক প্রযুক্তির ভূমিকা, বর্তমানে এই প্রযুক্তির ব্যবহার এবং টেকসই উন্নয়নে এর ভূমিকা সম্পর্কে বিশদভাবে জানতে পারবেন।

এই উৎসব উপলক্ষে রাশিয়া থেকে তিনজন বিশেষজ্ঞ ঢাকা সফর করছেন যারা বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। এরা হলেন ডিমিত্রভগ্রাদ ইঞ্জিনিয়ারিং টেকনোলজিক্যাল ইনস্টিটিউটের রেডিও কেমিস্ট্রি বিভাগের প্রধান রতিস্লাভ কুজনেৎসভ (Rostislav Kuznetsov), রেডিয়েশন অনকোলজিস্ট ড. সারাবুরা তাতিয়ানা (Dr. Sharabura Tatiana), এবং বিজ্ঞানবিষয়ক সাংবাদিক ইলিয়া কাবানভ (Elia Kabanov)।

এ বিজ্ঞান উৎসবের আয়োজন করছে রোসাটমের অধীনস্থ প্রতিষ্ঠান ‘এনার্জি অব দ্য ফিউচার’। সহায়তা করছে রোসাটমের অঙ্গপ্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজ, বাংলাদেশ পরমাণু শক্তি কর্পোরেশন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং ক্লাব, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকায় রুশ বিজ্ঞান ও সংস্কৃতিকেন্দ্র।

বাংলাদেশ সময় ১৯০০ ঘন্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
এসকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ