ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিরূপ প্রকৃতি: শরতের আকাশে গনগনে সূর্য

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
বিরূপ প্রকৃতি: শরতের আকাশে গনগনে সূর্য বিরুপ প্রকৃতি: শরতের আকাশে গনগনে সূর্য। ছবি: শাকিল- বাংলানিউজ

ঢাকা: ঋতুচক্রে বর্ষা পেরিয়ে এখন শরৎকাল। কিন্তু প্রকৃতির বিরুপভাব কাটছে না। কখনও অবিরাম বৃষ্টি, আবার কখনও প্রখর সূর্যতাপে মানুষ এবং প্রাণিকূলকে অস্থির করে তুলেছে। শরতে তাপমাত্রা কমে যাওয়ার কথা থাকলেও এখনও বেশ গরম এবং দিনের বেলা কাটফাটা রোদে নাভিশ্বাস মানুষ। জলবায়ুর পরিবর্তনজনিত কারণে ঋতুচক্রের এ পরিবর্তন ঘটছে।

আবহাওয়াবিদরা বলছেন, এবছর স্বাভাবিকের তুলনায় প্রতিমাসে ২০-২৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টিতে রোদের তাপ কমছে না সহজেই।

চলতি মাসজুড়েই থাকবে রোদ আর বৃষ্টির খেলা।  

গত তিন দিন থেকে গনগনে সূর্য মাথার উপর আগুন তাপ ঢালছে। দুপুরের রোদে রাজধানীর সড়কে অনেকটা কমই চলাফেরা করছেন মানুষ। আর যারা বের হচ্ছেন তাদেরকে বেশ কষ্টই পোহাতে হচ্ছে।  

রোববার (২৪ সেপ্টেম্বর) সকাল থেকে কাটফাটা রোদে পুড়ছে প্রকৃতি। আগের দিন ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস উঠলেও এদিন বেলা দেড়টায় ৩৪ ডিগ্রি ছাড়িয়েছে তাপমাত্রা।

কাগজে-কলমে বর্ষা পেরিয়ে গেলেও বাস্তবে ভাদ্র-আশ্বিন পর্যন্ত বিরাজ করছে বর্ষাকাল। আশ্বিনের নবম-দশম (২৪-২৫ সেপ্টেম্বর) দিনে দেশের কোথাও কোথাও বৃষ্টির সঙ্গে আকাশে প্রখর রোদ।

আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আব্দুর রহমান বাংলানিউজকে বলেন, মৌসুম পরিবর্তনের কারণে আকাশে রোদের প্রখরতা বেশি। আরও দু’দিন সূর্য এমন তাপ দিয়ে আবারো বৃষ্টি শুরু হবে। বিরুপ প্রকৃতি: শরতের আকাশে গনগনে সূর্য।  ছবি: শাকিল- বাংলানিউজতিনি আরও বলেন, ট্রানজিশন পিরিয়ডের কারণে কখনও রোদ আবার কখনও বৃষ্টি। তবে কয়েক দিন পর রাতের শেষভাবে তাপমাত্রা কমে যাবে, যা শরতের প্রকৃত ভাবই ফুটে উঠবে।

এ বছর বর্ষাকালে প্রতিমাসে ২০-২৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে জানিয়ে আবহাওয়াবিদ বলেন, যা অন্যবছরগুলোর তুলনায় বেশি। সর্বশেষ জুলাই মাসে ৩১ দশমিক ৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস বলছে, মৌসুমী বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। তবে অক্টোবরের প্রথমার্ধে বাংলাদেশ থেকে বর্ষাকাল বিদায় নেবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।