ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘সমাধান’ মিয়ানমারের হাতেই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
‘সমাধান’ মিয়ানমারের হাতেই ফিলিপো গ্র্যান্ডি (ফাইল ছবি)

কক্সবাজার: মিয়ানমারের রাখাইন রাজ্যে সবার আগে সহিংসতা বন্ধ করে সমস্যার সমাধান করতে হবে বলে মত দিয়েছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি।

তিনি বলেছেন, রোহিঙ্গা সংকট ‘সমাধান’ মিয়ানমারের হাতেই রয়েছে, কারণ সংকট সেখান থেকে উৎপত্তি।

ফিলিপো গ্র্যান্ডি রোববার (২৪ সেপ্টেম্বর) কক্সবাজারের রোহিঙ্গা পরিস্থিতি দেখতে গিয়ে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, রোহিঙ্গারা ওখানে বিভৎস সহিংসতার শিকার, মানসিকভাবে বিপর্যস্ত। তাদের চিকিৎসা প্রয়োজন। এই সময় অতি জরুরি খাদ্য, আশ্রয় ও চিকিৎসা। এছাড়া মিয়ানমার সরকারকে আমি আহ্বান জানাবো তাদের ফিরিয়ে নিতে।

শনিবার তিনি তিনদিনের সফরে বাংলাদেশে এসেছেন। আসার পরেই তিনি কক্সবাজারের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। সোমবার ঢাকায় ফিরে উচ্চপর্যায়ের কর্মকতাদের সঙ্গে বৈঠক করবেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জাল হোসেন চৌধুরী মায়া, প্রধানমন্ত্রীর অন্তর্জাতিক উপদেষ্টা গওহর রিজভী, রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া নিউইয়র্কে অবস্থানরত পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ঢাকায় ফিরে আসলে গ্র্যান্ডির সঙ্গে বৈঠক করবেন।

নিউইয়র্কে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইতোমধ্যেই গ্র্যান্ডির বৈঠক হয়েছে। সেখানে তিনি বাংলাদেশে আসার আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৪
কেজেড/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।