ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের বীভৎস ছবি ফেসবুক থেকে সরাতে সচেষ্ট আছি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
রোহিঙ্গাদের বীভৎস ছবি ফেসবুক থেকে সরাতে সচেষ্ট আছি বক্তব্য রাখছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম; ছবি: বাংলানিউজ

ঢাকা: মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের নির্যাতনের বীভৎস ছবি ফেসবুক থেকে সরাতে সরকার সচেষ্ট রয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

তিনি জানিয়েছেন, দেশের আইআইজিগুলো(ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) এ ধরনের অনেক পোস্ট ব্লক করেছে। এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষকে অনুরোধও করা হচ্ছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান বর্বর নির্যাতনের মুখে প্রায় সাড়ে চার লাখ রোহিঙ্গা অধিবাসী বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

রোহিঙ্গাদের হাতে দেশীয় মোবাইল ফোন অপারেটরের সিম ছড়িয়ে যাওয়া নিয়ে শনিবার(২৩ সেপ্টেম্বর) বিটিআরসি ভবনে সভায় বসেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের বীভৎস কিছু ছবি ফেসবুকে আপলোড করা হচ্ছে। এ বিষয়ে মন্ত্রী তারানা হালিমের দৃষ্টি আকর্ষণ করা হয়। জবাবে তারানা হালিম বলেন, আইআইজিগুলোকে অনুরোধ করি এ ধরনের কনটেন্টগুলো বন্ধ করার জন্য। ইতোমধ্যে এরকম অনেক পোস্ট তারা সরিয়েছে। আইআইজিগুলো অনেক পোস্ট ব্লকও করেছে। অনেক সময় দেশের বাইরে থেকে এ ধরনের পোস্ট জেনারেট হয়। আমরা প্রতিনিয়ত মেইলগুলো (ফেসবুকে) পাঠাচ্ছি। কোনো রকম অবহেলার সুযোগ নেই।

তিনি বলেন, তাদের (ফেসবুক) পলিসিগত কারণেই তারা যেসব পোস্ট ভায়োলেন্সকে তুলে ধরে বা সাম্প্রদায়িকতাকে উস্কে দেয় সেগুলো বন্ধ করেছে। আইআইজিরাও করেছে। কিন্তু এরকম পোস্ট বিরামহীনভাবে (কনটিনিউয়াসলি) জেনারেট করা হচ্ছে। এখানেই হচ্ছে সমস্যা। তবে আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।

তারানা হালিম বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। সাম্প্রদায়িক অসম্প্রতি হবে- এমন কোনো বিষয় বা কনটেন্ট ব্লক করার জন্য আমরা সব সময় সচেষ্ট আছি। আমরা ফেসবুকে ও আইআইজির সহযোগিতা পাচ্ছি। আমরা যতোদূর সম্ভব চেষ্টা করছি।

রোহিঙ্গা ক্যাম্পে টেলিটকের বুথ বসানোর পাশাপাশি ছড়িয়ে থাকা সিমগুলো তুলে নিতে অভিযান পরিচালনার সিদ্ধান্ত হয়েছে সভায়।


বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
এমআইএইচ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।